জাপানিজ রেড আর্মি সদস্য সুটোমো শিরোসাকি জাপানে গ্রেফতার হয়েছেন

17069234-mmmain n-shirosaki-a-20150221-870x638

জাপানিজ রেড আর্মি সদস্য সুটোমো শিরোসাকি জাপানে গ্রেফতার হয়েছেন

শুক্রবার জাপানের রেড আর্মি সদস্য সুতোমু শিরোসাকিকে নারিতা বিমানবন্দর থেকে গ্রেফতার করেছে টোকিও পুলিশ। তার বিরুদ্ধে ১৯৮৬ সালের মে মাসে ইন্দোনেশিয়ার জাকার্তায় জাপানি ও মার্কিন দূতাবাসে মর্টার হামলা চালানোর অভিযোগ রয়েছে। মার্কিন দূতাবাসে হামলায় সম্পৃক্ততার অভিযোগে তিনি যুক্তরাষ্ট্রে কারাদণ্ড ভোগ করেন।

১৯৭৭ সালে তাকে মুক্তি দেয়া হয় এবং ১৯৯৬ সালে নেপালে গ্রেফতার করা হয়। এই মধ্যবর্তী সময়ে তার কার্যকলাপ বিশদভাবে খতিয়ে দেখছে পাবলিক সিকিউরিটি ব্যুরো্র একটি বিশেষ তদন্ত ইউনিট। শিরোসাকির সাথে  জাপানী রেড আর্মির সাতজন সক্রিয় সদস্যের সাথে যোগাযোগ থাকতে পারে বলে জানানো হয়েছে। এছাড়াও ১৯৭৭ সালে জাপান এয়ারলাইনস  এর ইয়োদো এরোপ্লেন ছিনতাই করে উত্তর কোরিয়ায় পালিয়ে যাওয়া কমিউনিস্ট মিলিট্যান্ট দলের পূর্ববর্তী অঙ্গসংগঠনের সদস্যদের সাথেও তার যোগাযোগ থাকতে পারে বলে খতিয়ে দেখা হচ্ছে।

গ্রেফতারি পরোয়ানায় উল্লেখ করা হয়, শিরোসাকি ১৯৮৬ সালের ১৪ই মে বেলা সাড়ে এগারোটার দিকে জাপানি দূতাবাস লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটান।

সূত্র জানায়, শিরোসাকি তোকুশিমা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তিনি কমিউনিস্ট মিলিট্যান্ট দলের পূর্ববর্তী অঙ্গসংগঠনে যোগদান করেন এবং পড়াশোনা ছেড়ে দেন। তিনি দলের কার্যক্রম পরিচানার ফান্ড সংগ্রহের উদ্দেশ্যে বিভিন্ন ডাকঘড় ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে হামলা চালান। ১৯৭১ সালের মার্চ মাসে তাকে টোকিও থেকে গ্রেফতার করা হয় ও ১০ বছরের কারাদণ্ড প্রদান করা হয়।

সুত্র- 

http://www.nola.com/politics/index.ssf/2015/02/post_580.html

http://the-japan-news.com/news/article/0001950645

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s