ভগত সিং এর ফাঁসি চেয়েছিলেন গান্ধী –

 images (2)ভগত সিং

11062979_893353947394165_918846902_n

ইংরেজদের সাথে আলোচনারত গান্ধী

মহাত্মা গান্ধী বুঝেছিলেন তিনি ভগত সিং এর মৃত্যুদণ্ডের পরিবর্তে লঘুদণ্ডের দাবী করলে সেটি দেশের বৃহত্তর স্বার্থের পরিপন্থী হবে। করাচিতে কংগ্রেসের প্রতিনিধিদলের বৈঠকের পূর্বেই যত দ্রুত সম্ভব ভগত সিং এর ফাঁসি কার্যকর করার বিষয়ে গান্ধী তার নিজের লেখায় উল্লেখ করেছেন। গান্ধীর লেখা থেকে নীচে অংশবিশেষ তুলে ধরা হলঃ

এ প্রসঙ্গে গান্ধী নিজে “তরুণ ভারতে” লিখেছেন, “আমি হয়তো বিষয়টি নিষ্পত্তি করার একটি প্রক্রিয়া হিসেবে দণ্ড লঘু করার প্রস্তাব উত্থাপন করতে পারতাম। কিন্তু এটি করা সম্ভব হত না। এ ব্যাপারে কার্যসভা আমার সাথে একমত পোষণ করেছে যে সাময়িক শান্তিচুক্তির নজির হিসেবে দণ্ড লঘু করার প্রস্তাব পেশ করা সঠিক হবে না। তাই আমি বিষয়টি কেবল উল্লেখই করতে পারতাম।”

সুতরাং, এতে দেখা যায় যে, মহাত্মা গান্ধী যদি চাইতেন তাহলে দণ্ড লঘু করার বিষয়টি গুরুত্ব সহকারে উত্থাপন করতে পারতেন। ভাইসরয় এর কাছে গান্ধী প্রার্থনা জানিয়ে বলেছিলেন, “ছেলেগুলোকে যদি ফাঁসি দিতেই হয়, তবে তা করাচির কংগ্রেস অধিবেশনের পরে না দিয়ে পূর্বেই যেন দেওয়া হয়”- সুতরাং তার পক্ষ থেকে ভগত সিং ও তার কমরেডদের মৃত্যুদণ্ড লাঘবের চেষ্টা করার বিষয়টি প্রত্যাশা করা যায় না। এ প্রসঙ্গে উল্লেখ করা যায় যে, লাহোরের সর্ব ভারতীয় ভগত সিং, রাজগুরু ও সুখদেব স্মৃতিরক্ষা কমিটির পক্ষ থেকে গান্ধীর কাছে এই তিন জাতীয় বীরের স্মৃতি রক্ষার্থে একটি স্মৃতিস্তম্ভ স্থাপনের বিষয়ে গান্ধীর সহযোগিতা কামনা করলে তিনি কমিটির সাধারণ সম্পাদককে এ বিষয়ে সহযোগিতা প্রদানের ব্যাপারে অস্বীকৃতি জানান।

সূত্রঃ “History of the National Congress”

bhagat-singh2

বিশেষ দ্রষ্টব্যঃ ১৯৩১ সালের ২৩শে মার্চ লাহোরে রাজগুরু ও সুখদেব সহ ভগত সিং এর ফাঁসি কার্যকর করা হয়। তাঁর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আন্দোলনরত সমর্থকরা তাঁকে ‘শহীদ’ উপাধিতে ভূষিত করে। ভগত সিংকে সুতলেজ নদী তীরে হুসেইনিওয়ালায় সমাধিস্থ করা হয়। বর্তমানে ভগত সিং এর স্মৃতিসৌধটি ভারতের মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি নিবেদিত।

সূত্রঃ  dailysikhupdates.com

Advertisements

10 Comments on “ভগত সিং এর ফাঁসি চেয়েছিলেন গান্ধী –”

  1. Sankar Saha says:

    Gandhiji was the greatest enemy of India. One fact is clear, In Noakhali (Bangladesh) riot, more than 5000 Hindus were killed by Muslims. In a meeting held in Beliaghata, Gandhiji was the speaker along with Muslims leader, Husyan Shah Surabardy. Majority Hindus protested and said, As long as Surabardy will be in the stage, we all will not join the meeting, as Surabardy was the perpetrator of killing Hindus. Then Suarbardy was removed from the stage. Once Gandhiji told, “Thousands had been killed, perhaps God wanted that, but don’t touch the body of Muslims”. This is the pathetic story occurred during freedom struggle. The story regarding Shahid Bhagat Singh and Gandhiji’s role in hanging of Singh, you have shared a horrific story. Gandhi was person of peculiar character. It is a tragedy that he had been made as the father of the nation. Thanks a lot to you. Jai Hind.

    Like

    • Bikash Chandra bhattacjaryya says:

      You have raised a valid point …Gandhi do not have any moral ground to be come father of Nation…he did conspiracy against all revolutionary….he is not Mahatma…he is culprit in Indian freedom movement …loyal ( dalal ) to British…he enjoyed on the cost of poor countrymen.

      Like

  2. লক্ষ্মী কান্ত জানা says:

    জেনে অবাক হলাম !বোঝা গেল গান্ধীজীর শ্রেণীস্বার্থ ,উনি এতটা নিষ্ঠুর ছিলেন ,আমি খুব বিচলিত বোধ করছি ,আর শ্রদ্ধা জানাতে পারব না ;

    Like

  3. S Alam says:

    Ekta facebook post apnar antar theke shraddha bar kore dilo. Apnar to dekhchhi nijosso kichhu nei ja achhe sab facebook er

    Like

  4. Abhijit says:

    Eto boro ekta kharap kaj kora kintu onar thik hoyni

    Like

  5. sudip says:

    Gandhi is mental…

    Like

    • kalipada dolui says:

      tobe kichu nijer udesso thik sofol korte giye gandhi ata korlo …na hole hoyto ata hoto na

      Like

  6. Amal Sanyal says:

    Basically Gandhi was a stooge of British Imperialist.
    SUPTABUDDHA

    Like

  7. Joydeep bagchi says:

    Satta to janei chilo jokhon netaji’r congress sabhapati hober pore coment korechilen.

    Like


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s