কলম্বিয়ায় বিমান হামলায় মার্কসবাদী ফার্ক সংগঠনের ১৮ গেরিলা নিহত

images

কলম্বিয়ায় সেনাবাহিনীর এক বিমান হামলায় ১৮ ফার্ক গেরিলা নিহত হয়েছে। গত বৃহস্পতিবার এ হামলা চালানো হয়। প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোস গত মাসে মার্কসবাদী সংগঠনটির ওপর বিমান হামলার নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এটাই সবচেয়ে বড় হামলার ঘটনা। খবর এএফপি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘১৫ এপ্রিল প্রেসিডেন্ট সান্টোস গেরিলাদের বিরুদ্ধে বিমান হামলা শুরুর নির্দেশ দেয়ার পর এটাই ফার্ক বিদ্রোহীদের ওপর প্রথম বড় আঘাত।’ তিনি আরও জানান যে,শান্তি প্রক্রিয়া সফল না হওয়া পর্যন্ত এমন হামলা চলতেই থাকবে। সরকারি এক টুইটার বার্তাতেও এ বক্তব্য সমর্থন করা হয়েছে। দেশটির পুলিশ ও সেনাবাহিনী সম্মিলিতভাবে এ বিমান হামলা চালিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

তবে বিশেষজ্ঞরা ধারণা করছেন, সাম্প্রতিক এই হামলা সরকার ও বিদ্রোহী পক্ষের মাঝে চলমান শান্তি আলোচনায় বিঘ্ন ঘটাতে পারে। কারণ বিমান হামলা এমন সময় চালানো হয়েছে, যেদিন এই দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা পুণরায় শুরু হয়েছে। গত বছর ফার্ক বিদ্রোহীরা শান্তি আলোচনায় অগ্রগতি আনতে একতরফা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল। তবে যুগপত্ভাবে যুদ্ধবিরতির ঘোষণা দিতে রাজি ছিল না কলম্বিয়ার সরকার। অবশ্য বিমান হামলা কিছুদিনের জন্য বন্ধ করা হয়েছিল।

images (1)

উল্লেখ্য, ২০১২ সালে কলম্বিয়ার সরকার ও ফার্ক বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়। তবে দুই পক্ষের মধ্যকার পাল্টাপাল্টি হামলার কারণে প্রায়শই এ আলোচনা স্থগিত হয়ে গেছে। প্রায় এক দশক ধরে চলা এ সংঘর্ষে দেশটিতে প্রায় ২ লাখ মানুষ নিহত হয়েছে।

সুত্রঃ http://www.theguardian.com/world/2015/may/22/colombian-army-kills-18-farc-rebels

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.