ভারতঃ নাগপুর কারাগার আবু গারিব কারাগারের মতঃ দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক জি এন সাইবাবা

11668060_1465745373739655_1604000832_n

সিপিআই (মাওবাদী) এর শীর্ষ মাওবাদী নেতা হিসেবে অভিযুক্ত ও গ্রেফতারকৃত দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জি এন সাইবাবাকে ৫৯ সপ্তাহ ৬ দিন পর গত শুক্রবার নাগপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

মেরুদণ্ডের সমস্যা ও অন্যান্য নিউরোলজিকাল ব্যাধির চিকিৎসার জন্য শারীরিকভাবে ৯০ ভাগ পঙ্গুত্ব বরণ করা সাইবাবাকে মুম্বাই হাই কোর্টের একটি বেঞ্চ জামিন মঞ্জুর করে।

দিল্লি গামী ফ্লাইটে চড়ার আগে সাইবাবা, তার স্ত্রী বসন্ত ও তাদের আইনজীবীরা স্থানীয় এক কর্মীর বাড়িতে কিছু সময়ের জন্য বিরতি নেন। কারাগারের অন্যান্য বন্দীদের উপর নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি নাগপুর কেন্দ্রীয় কারাগারকে ইরাকের আবু গারিব কারাগারের সাথে তুলনা করেন।

সাইবাবা বলেন, শিক্ষিত লোকেরা গণ মানুষ ও তাদের দুঃখ-দুর্দশা থেকে দূরে সরে গেছে আর মাওবাদী মতাদর্শে এ কথাই বলা আছে।

সাইবাবা বলেন, “আমার শিক্ষা ও পড়াশোনা আমার ভেতরে আমাকে সমাজের দুর্বল অংশের জন্য কাজ করার, গণমানুষের জন্য সংগ্রাম করার ও দরিদ্র মানুষের জন্য কাজ করার স্বপ্ন তৈরী করেছে । এর জন্য সমাজ আমাকে একজন সন্ত্রাসীর সাথে তুলনা করতে পারে না কিংবা এ জাতীয় অপমানজনক কোন তকমা এঁটে দিতে পারে না।” তিনি বলেন, “১৪ মাস পর কারাগার থেকে বের হয়ে এসে স্বাধীনতার মূল্য আমি অনেক বেশি অনুভব করতে পারছি।”

মামলা সম্পর্কে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে তিনি বলেন তার আইনজীবীরা আদালতে তার পক্ষে উপস্থাপন করবে। তিনি বলেন, “আমাকে চিকিৎসার জন্য জামিন মঞ্জুর করা হয়েছ, মামলার ব্যাপারে আমি কোন মন্তব্য করতে পারব না।”

সাইবাবা বলেন, “রাষ্ট্র কর্তৃক নিয়মিত সহিংসতা বেড়েই চলেছে। কোন একটি গোষ্ঠী কর্তৃক সহিংসতা হল রাষ্ট্র ব্যবস্থার ভেতরেই নিহিত আগ্রাসনের বহিঃপ্রকাশ। নিয়মতান্ত্রিক সহিংসতা না থামলে কোন সহিংসতাই থামবে না। আমি এই সহিংসতার ইতি টানতে চাই।”

নিজের শ্রেণীকক্ষ ও ছাত্রছাত্রীদের কথা স্মরণ করে তিনি বলেন, কারাগারে বন্দীদের মধ্যে অধিকাংশ দলিত, মুসলমান ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও সাধারণ মানুষ যাদের তুচ্ছ অপরাধে কারাগারে আটক করে রাখা হয়েছে।

কারাগারে অল্প কয়েকজন গ্যাংস্টার ও উচ্চ শ্রেণীর গুটিকয়েক কয়েদী রয়েছে।

সাইবাবা বলেন, “অনেক আদিবাসী লোককে মাওবাদী আখ্যা দিয়ে কারাগারে নিক্ষেপ করা হয়েছে। তারা বিনা বিচারে ও অধিকার বঞ্চিত হয়ে কারাগারে ধুঁকে ধুঁকে মরছে।”

gn_saibaba_20150518.jpg

সূত্রঃ http://epaperbeta.timesofindia.com/Article.aspx?eid=31804&articlexml=Nagpur-jail-like-Abu-Ghraib-DU-prof-04072015015040



Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.