মাওবাদীরা কখনো ভুলে না, কখনো ক্ষমা করে নাঃ একটি বিশ্লেষণ(রিপোর্ট-১)

ভারতের মাওবাদী প্রভাবিত জেলা সমূহ

ভারতের মাওবাদী প্রভাবিত জেলা সমূহ

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট ম্যানেজমেন্টের (Institute for Conflict Management) সহকারী গবেষক, মৃণাল কান্ত দাস ভারতের মাওবাদীদের উপর একটি গবেষণা রিপোর্ট তৈরি করেছেন।

লাল সংবাদ‘ রিপোর্টটি বাংলায় ধারাবাহিক ভাবে (রিপোর্ট-১) প্রকাশ করছে- 

Maoists_1

 মাওবাদীরা কখনো ভুলে না, কখনো ক্ষমা করে নাঃ একটি বিশ্লেষণ

২০১৫ সালের ২২শে জুলাই মহারাষ্ট্রের গাদচিরোলি জেলার এটাপল্লী এলাকার মৌজা কোটমি গ্রামের কাছে মাধব ওয়ারলু পদ্মা (৩৮) নামে সিপিআই (মাওবাদী) এর প্রাক্তন এক ক্যাডারকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে তার প্রাক্তন কমরেডরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এই প্রাক্তন মাওবাদীকে হত্যা করে হয়েছে কারণ মাওবাদীরা তার আত্মসমর্পণের বিপক্ষে ছিল। সে ২০১৪ সালের নভেম্বর মাসে আত্মসমর্পণ করেছিল। ২০০৫ সাল থেকে ১০ বছর ধরে সিপিআই (মাওবাদী) এর কাসানসুর দলমে(সশস্ত্র স্কোয়াড) ছিলেন পদ্মা।

২২শে জুন থেকে ৫ই জুলাই এর মধ্যে মাওবাদীরা তাদের চারজন সিনিয়র ক্যাডারদের হত্যা করে। তাদের একজন দরভা বিভাগীয় কমিটির সদস্য হেমলা ভগত যিনি অত্র এলাকার মাওবাদীদের মিলিটারি গোয়েন্দা শাখার প্রধান; আরেকজন হেমলা ভগতের স্ত্রী কোসি কুরসেম যিনি মাওবাদী ফ্রন্ট সংগঠন দণ্ডকারণ্য আদিবাসী কিষাণ মজদুর সংঘের সাথে কাজ করতেন; তৃতীয় জন হলেন দরভা এলাকার দরভা বিভাগীয় কমিটির সদস্য মাসা পোদিভামি ওরফে বদরু এবং চতুর্থজন হলেন হিঞ্জ যিনি আত্মসমর্পণ করতে চেয়েছিলেন।

মালাঙ্গির এরিয়া কমিটির সেক্রেটারি আয়াতু ছত্তিসগড় বস্তার বিব হাগের কমরেডদের কাছে আটক আছে বলে জানা গেছে।

১লা জানুয়ারিতে বিজাপুর জেলার কোট্টাপল গ্রামে কোরসা জগরাম ওরফে শিবাজী নামে পশ্চিম বস্তার বিভাগের এক প্রাক্তন গোয়েন্দা ইউনিটের প্রধানকেও মাওবাদীরা হত্যা করে; সে ২০১২ সালে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছিল। আত্মসমর্পণের পর বিজাপুর পুলিশ জগরামকে গোপনীয় সৈনিক (গুপ্তচর) হিসেবে নিয়োগ দেয়। শীর্ষ মাওবাদী নেতাদের সাথে তার নৈকট্য ও নিরাপত্তা বাহিনীর উপর বেশ কিছু উল্লেখযোগ্য হামলার সাথে তার সংশ্লিষ্টতার কারণে জগরাম পুলিশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন গোয়েন্দা তথ্যদাতা ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ কর্মকর্তা স্বীকার করেন, “তার মৃত্যু আমাদের জন্য একটা বড় ধরনের ক্ষতি”।

দক্ষিণ এশিয়া সন্ত্রাসবাদ পোর্টাল (SATP) কর্তৃক সংগৃহীত আংশিক তথ্য অনুযায়ী, ২০০৫ সাল থেকে ২০১৫ সালের ২রা অগাস্ট পর্যন্ত ৭০ জন আত্মসমর্পণকারী ক্যাডারকে হত্যা করেছে সিপিআই (মাওবাদী)।

(চলবে)



Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.