সম্পাদকীয়ঃ CPG (m-l) গ্রীসের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী লেনিনবাদী) কর্তৃক ‘লাল সংবাদ’ এর অনুবাদ প্রকাশ সম্পর্কিত বক্তব্য

kkeml_eng

 

সুরুক হত্যাকাণ্ডের উপর গ্রীসের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী লেনিনবাদী) এর প্রেস বিবৃতি

 CPG (m-l) Press statement for Suruc attack  শীর্ষক সংবাদটি  গত ২৪/০৬/২০১৫ তারিখে লাল সংবাদ বাংলায় প্রকাশ করে।

লাল সংবাদ‘ এর বাংলা অনুবাদটি, CPG (m-l)- গ্রীসের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী লেনিনবাদী) তাদের ওয়েবসাইটে- kkeml.gr গত ২৬/০৬/২০১৫ প্রকাশ করেছে।  উল্লেখ্য যে, এটাই  CPG (m-l) এর ওয়েব সাইটে প্রকাশিত প্রথম বাংলা অনুবাদ।

মহান আন্তর্জাতিকতাবাদী অবস্থান থেকে CPG (m-l) বাংলা ভাষার সংবাদকে তুলে ধরায় তাদের প্রতি “লাল সংবাদ” সংগ্রামী শুভেচ্ছা জানাচ্ছে। এতে করে গ্রীক ভাষাভাষীরা বাংলা ভাষাভাষী দেশ ও রাজ্য গুলোর প্রগতিশীল আন্দোলন সম্পর্কে ধারণা রাখবে।

সংবাদ সম্পর্কিত প্রশ্নোত্তর – 

অনেক পাঠক আমাদের জানিয়েছেন, CPG (m-l)গ্রীসের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী লেনিনবাদী) এর ওয়েবসাইটে আমাদের অনুবাদ সংবাদ প্রকাশিত হয়েছে, তাদের সাথে আমাদের কোন যোগাযোগ আছে কিনা? এ সম্পর্কে আমাদের বক্তব্য আবারো তুলে ধরছি – 

বাক ও চিন্তার স্বাধীনতাকে ঊর্ধ্বে তুলে ধরার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে অনলাইন ভিত্তিক সাম্রাজ্যবাদ বিরোধী প্রকাশনা “লাল সংবাদ”। পৃথিবীর যেখানে কোন না কোন ভাবে প্রগতিশীল চিন্তা এবং মতাদর্শ প্রকাশের স্বাধীনতাকে দমিয়ে রাখার নিয়ত চেষ্টা চলছে, সেসব মত ও সংবাদকে সকলের কাছে সহজলভ্য করে তুলতে প্রকাশে বাধাগ্রস্ত সংবাদ ও প্রকাশনাগুলোকে “লাল সংবাদ” এ প্রকাশ করতেই আমাদের এ প্রয়াস।

 “লাল সংবাদ” সম্পূর্ণ স্বাধীন একটি ফেসবুক ও ব্লগ ভিত্তিক সাম্রাজ্যবাদ বিরোধী প্রকাশনা। এর সাথে কোন রাজনৈতিক দল, সংগঠন, নেটওয়ার্ক কিংবা গোষ্ঠীর কোন সম্পর্ক নেই। বিশ্বের শোষিত, বঞ্চিত ও নির্যাতিত গণমানুষের সংগ্রামের প্রতি আমাদের পূর্ণ সহানুভূতি রয়েছে। বিশ্বের দেশে দেশে যেখানেই প্রতিক্রিয়াশীল সরকার প্রগতিশীল চিন্তাকে দমন করার চেষ্টা করে, সেইসব দমিয়ে রাখা প্রকাশনা এবং দলিলাদী সমূহকে সকলের কাছে তুলে ধরাই আমাদের লক্ষ্য। আমাদের প্রকাশিত এ সকল দলিলাদী, প্রকাশনা ও ছবির অর্থ এই নয় যে আমরা এগুলোর সাথে একমত। আমরা কোন ভাবেই কোন দল বা সংগঠনের প্রতিনিধি হিসেবে কাজ করছি না।

আমরা পরিস্কারভাবে জানাচ্ছি যে, আমরা কোন বিদেশী কিংবা দেশী সংগঠনের অধীনস্থ নই; এবং কোন ব্যক্তি বা সংগঠনের সাথে সংঘবদ্ধভাবে আমরা আমাদের কোন কাজ ও সংবাদ প্রকাশ করি না। আমরা বিভিন্ন উৎস থেকে প্রচুর পরিমাণে সংবাদ পেয়ে থাকি। সেগুলো থেকে কোনগুলো প্রকাশ করা হবে তা সম্পূর্ণ আমরাই বাছাই ও নির্ধারণ করে থাকি। অধিকাংশ ক্ষেত্রেই সংবাদগুলো আমাদের কাছে কারা পাঠাচ্ছে, তাদের রাজনৈতিক আদর্শ ও বিশ্বাস কী, তা আমরা জানি না এবং আমরা কোন ভাবেই তাদের পক্ষ হয়ে কাজ করছি না। আমরা কোন ব্যক্তি বা সংগঠনকে কোন প্রকার সাহায্য, সহযোগিতা, কিংবা কোন প্রকার উপদেশ প্রদানমূলক কার্যক্রম এর সাথে যুক্ত নই।

পরিশেষে, সকল পাঠকদের “লাল সংবাদ” এর সাথে থাকার জন্যে লাল সালাম শুভেচ্ছা জানাচ্ছি। কমরেডগণ, ভালো থাকুন-সুস্থ থাকুন।”

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s