মার্কিন পুলিশি বর্বরতায় আবারও কৃষ্ণাঙ্গ কিশোর নিহত

1

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস শহরে আরও এক কৃষ্ণাঙ্গ কিশোর পুলিশের গুলিতে নিহত হওয়ায় সেখানে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে।

‘মানসুর বল বি’ নামের ১৮ বছরের এই কিশোর গত বুধবার ঘরের পেছনের দরজা দিয়ে পালিয়ে যাওয়ার সময় তার ওপর গুলি চালানো হয় বলে স্থানীয় পুলিশ প্রধান স্যাম ডটসন দাবি করেছেন। পুলিশ বলেছে, ওই ঘরে তল্লাশি চালানোর জন্য তারা আদালতের অনুমতি নিয়েছিল। তল্লাশির সময় দুই সন্দেহভাজন কৃষ্ণাঙ্গ কিশোর পালিয়ে যাওয়ার চেষ্টা করে এবং তাদের একজন পুলিশের দিকে অস্ত্র তাক করলে পুলিশ চারটি গুলি ছুড়ে তাঁকে হত্যা করে। অন্য কিশোর পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু শ্বেতাঙ্গ মার্কিন পুলিশের এই বর্ণনাকে স্থানীয় জনগণ প্রত্যাখ্যান করেছে তাদের অতীত আচরণের অভিজ্ঞতার কারণে।

এই কৃষ্ণাঙ্গ কিশোর এমন সময় নিহত হল যখন সেন্ট লুইস শহরের নাগরিকরা কৃষ্ণাঙ্গ নাগরিক কাজিমি পাওয়েলের হত্যাকাণ্ডের প্রথম বার্ষিকী উদযাপন করছিল। এক শ্বেতাঙ্গ মার্কিন পুলিশের গুলিতে সে নিহত হয়। কৃষ্ণাঙ্গ কিশোর নিহত হওয়ার এই ঘটনার পরপরই শহরে প্রতিবাদ ও বিক্ষোভের ঝড় ওঠে।

বর্ণবাদ বিরোধী প্রতিবাদীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করে। বিক্ষুব্ধ জনতা কয়েকটি সরকারি ভবনে আগুন দেয়। প্রতিবাদীদের কেউ কেউ পুলিশের দিকে কাঁচের বোতল ছুঁড়ে মারে। পুলিশ অনেক প্রতিবাদীকে গ্রেফতার করেছে।

2

চলতি বছর মার্কিন পুলিশের হাতে দেশটির প্রায় সাড়ে ৫০০ নাগরিক নিহত হয়েছে।  ২০১৪ সালের নয় আগস্ট সেন্ট লুইস শহরে  মাইক ব্রাউন নামের এক কিশোর পুলিশের গুলিতে নৃশংসভাবে নিহত হলে দেশজুড়ে বর্ণবাদ বিরোধী প্রতিবাদ ও বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সূত্রঃ http://bangla.irib.ir/



Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.