ইসরাইলি বাহিনীর হাতে ৪০০ জন ফিলিস্তিনি শিশু আটক রয়েছে

6de4958f45c869472bf3c9b38cac4351_XL

ইসরাইলের বিভিন্ন কারাগারে ৪০০ ফিলিস্তিনি শিশু আটক রয়েছে বলে একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে। কারাগারে আটক এসব শিশুর বয়স ১৩ বছর থেকে ১৭ বছর বলে জানায় সংগঠনটি।

প্যালেস্টাইন প্রিজনারস সোসাইটি বা পিপিএস গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলি বাহিনী গত অক্টোবরের শুরু থেকে এ পর্যন্ত অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ড থেকে বেশিরভাগ এসব শিশুকে আটক করেছে। ফিলিস্তিন ‘মান’ সংবাদ সংস্থা এ খবর জানিয়েছে।

গত মাসের শুরুতে ফিলিস্তিনিদের ওপর কঠোর দমন পীড়ন চালানোর অংশ হিসেবে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব আল-কুদস থেকে ইসরাইলি বাহিনী প্রায় ৭০০ ফিলিস্তিনি শিশুকে আটক করেছে। এছাড়া, যাদেরকে মুক্তি দেয়া হয়েছে এদের অনেককেই এখন ইসরাইলি বাহিনী গৃহবন্দী করে রেখেছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

আটক ফিলিস্তিনি শিশুদেরকে কোনো খাদ্য বা পানি ছাড়াই জিজ্ঞাসাবাদ এবং আটক কেন্দ্রে রাখা হয়েছে বলে মানবাধিকার সংগঠনটি জানিয়েছে। ইসরাইলি বাহিনীর হাতে আটক শিশুদের কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করার জন্য তাদেরকে শারীরিকভাবে নির্যাতন করার পাশাপাশি মৌখিকভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

ইসরাইলের ১৭টি কারাগারে ৭,০০০ বেশি ফিলিস্তিনি বন্দী আটক রয়েছেন। এদের মধ্যে কয়েক ডজনকে বিভিন্ন মেয়াদে যাবৎজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। এছাড়া, আরো প্রায় ৫৪০ জন ফিলিস্তিনিকে বিনা বিচারে আটক রাখা হয়েছে।

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.