বিশ্বের বিভিন্ন দেশে জনগণের বিক্ষোভ সংবাদ

5399_154
মঙ্গলবার চিলির রাজধানী সান্টিয়াগোতে উচ্চশিক্ষাকে অবৈতনিক করার দাবিতে চিলি বিশ্ববিদ্যালয়ের দিকে শান্তিপূর্ণ যাত্রা শুরু করে ছাত্র ফেডারেশনের সদস্যরা। এক পর্যায়ে আন্দোলনকারীরা পুলিশের দিকে পাথর ছুঁড়তে শুরু করলে সংঘর্ষ শুরু হয়ে যায়। ছাত্রদের ছত্রভঙ্গ করতে জলকামান নিক্ষেপ করে পুলিশ।

প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট নির্বাচনী প্রচারণার সময় শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে শিক্ষকদের বেতন ভাতা বাড়ানো ছাড়াও পাবলিক বিদ্যালয়গুলোকে স্থানীয় কর্তৃপক্ষের হাত থেকে রাষ্ট্রীয় কর্তৃত্বে নেয়া, বিনা বেতনে উচ্চশিক্ষার সুযোগ দেয়া ও দরিদ্র শিক্ষার্থীদের আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেন। তবে ক্ষমতায় আসার পর এক বছর পেরিয়ে গেলেও এসব প্রতিশ্রুতি পূরণে কোন ব্যবস্থা না নেয়ায় আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

আর্জেন্টিনায় বকেয়া বেতন ভাতার দাবিতে আন্দোলনরত একটি পোল্ট্রি প্রতিষ্ঠানের শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। দাবি আদায়ে মঙ্গলবার রাজধানী বুয়েন্স আয়ার্সের এজেইজা আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথ অবরোধ করে শ্রমিকরা। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে সংঘর্ষ বাধে। স্থানীয় গণমাধ্যম জানায় গত এক সপ্তাহ ধরে সড়কটি অবরোধ করে রেখেছে শ্রমিকরা। আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট মৌরিসিও ম্যাক্রি নির্বাচিত হওয়ার পর দেশটিতে এটাই প্রথম সংঘর্ষের ঘটনা।

বুয়েন্স আয়ার্সেই বড়দিন উপলক্ষে বাড়তি বোনাসের দাবিতে মঙ্গলবার আন্দোলন নামে শ্রমিকরা। নবনির্বাচিত প্রেসিডেন্ট মৌরিসিও ম্যাক্রি সোমবার দেশের চরম দরিদ্র লোকদের জন্য বড়দিন উপলক্ষে বিশেষ ভাতা দেয়ার ঘোষণা দেন। এর পরপরই পেসোর সাম্প্রতিক অবমূল্যায়নে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য একই রকম সুবিধার দাবিতে আন্দোলনে নামে বামপন্থী সংগঠনগুলো।

স্থানীয় গণমাধ্যম জানায়, আন্দোলনকারীরা সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজের সমর্থক। তবে আন্দোলনকারীরা জানান, তারা ফার্নান্দেজ ও ম্যাক্রি- দুই সরকারেরই নীতির বিরুদ্ধে।

এ সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট ম্যাক্রি ঘোষণা দেন দেশের অর্থনীতিকে সচল করতে শ্রমিক ও ব্যবসায়ীদের নিয়ে আলোচনায় বসবে তাঁর সরকার। তবে আন্দোলনকারীদের অনেকেই এ আলোচনা প্রত্যাখ্যান করেছেন।

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.