মিন্দানাওয়ে ফিলিপিনের কমিউনিস্ট পার্টি(CPP)’র [মাওবাদী] সদস্যপদ ৪৭ শতাংশ বেড়েছে

formation (1)

দাভাও শহর – এশিয়ার দীর্ঘতম চলমান ফিলিপিন মাওবাদী বিপ্লবের ৪৭তম বার্ষিকীতে মিন্দানাও কেন্দ্রীয় অঞ্চলে ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি(CPP)র সদস্যপদ এই বছরে ৪৭ শতাংশ বেড়েছে।

CPP উত্তর কেন্দ্রীয় মিন্দানাওয়ের মুখপাত্র নরসেন মাংগুবাট এক বিবৃতিতে জানান, “আগের বছরের তুলনায় এই বছর পার্টির শাখা সংখ্যা ৪০% এবং পার্টির সদস্যপদ ৪৭% বৃদ্ধি পেয়েছে”।

মাংগুবাট দাবী করেন, পুরো অঞ্চলে তাদের গেরিলা যুদ্ধাবস্থা ২৮% বৃদ্ধি পেয়েছে এবং আমাদের জনগণকে সংগঠিত করা ৩৯% বেড়েছে। নিউ পিপলস আর্মি(NPA)’র বিভিন্ন সক্রিয় অপারেশনের ফলে গ্রামাঞ্চলে আরো পার্টি শাখার বিস্তৃতি ও সদস্যরা এসেছে।

মাংগুবাট বলেন, “এই বছর আর্মি, পুলিশ, আধাসামরিক দল ও বিভিন্ন ডাকাত ও প্রতিক্রিয়াশীল গ্রুপের বিরুদ্ধে ১০৮টি সামরিক অ্যাকশন করা হয়েছে”। তিনি বলেন, NPA যোদ্ধাদের এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন রাইফেল (HPR) যথাক্রমে, ১৪% এবং ১২% হারে বেড়েছে। তিনি বলেন, “আমরা আমাদের কর্মকর্তা ও যোদ্ধাদের জন্য রাজনৈতিক-সামরিক প্রশিক্ষণ পরিচালনা করে যাচ্ছি, আমরা আঞ্চলিক পর্যায়ে নীচের স্তর থেকেই কমান্ড সিস্টেমকে জোরদার করার সংগ্রাম করছি। পৌর কমান্ড সম্মেলন সহ প্রতিটি স্তরেই আমাদের জনমিলিশিয়াদের নিয়মিত ভাবে কমান্ড সম্মেলন করা হয়” ।

মাংগুবাট বলেন,  মজুরী বাড়ানো, কারখানা ফি কমানো, খামার ও কৃষি পণ্যের দাম বৃদ্ধি, সুদের হার কমানো, ধান ক্ষেতে শ্রমিকের palay শেয়ার বৃদ্ধি, রক্ষণাবেক্ষণকারীদের শেয়ারের বৃদ্ধি ও সমবায় চালু এবং উৎপাদন বৃদ্ধির জন্য যৌথ খামার” -পার্টির এই সকল কৃষি ভিত্তিক সংগ্রামে ১০,০০০ বেশী জনগণ উপকৃত হয়েছে।

এক সেনা কমান্ডারের দাবী করা -“গ্রামাঞ্চলে উন্নয়নের কারণে বিদ্রোহীদের সশস্ত্র সংগ্রাম এখন অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে” এই মিথ্যা বক্তব্যের বিপরীতে পার্টির বিকাশের উল্লেখিত তথ্য/পরিসংখ্যান উপস্থাপন করে মাংগুবাট আসল সত্যটি তুলে ধরেন।

অনুবাদ সূত্রঃ http://davaotoday.com/main/politics/47-more-communists-in-a-mindanao-region/

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.