পেট চালাতে রক্ত বিক্রি করছেন ভারতের কৃষকরা

INmoolchand

উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের মাঝে বিভক্ত একটি পাহাড়ি অঞ্চল বুন্দেলখন্দ। গত কয়েক বছরে এখানকার মানুষদের অবস্থার অবনতি হয়েছে ক্রমাগত। অনাবৃষ্টি, খরা, শিলাবৃষ্টি, অসময়ের বৃষ্টি এবং শীতেও উচ্চ তাপমাত্রা নষ্ট করে দিয়েছে এখানকার চাষাবাদ। ফলে বেড়েই চলেছে বেকারির সমস্যা। চাষের কাজ প্রায় বন্ধ হয়ে যাওয়ায়, গ্রামের মানুষদের আসপাশের শহরে যেতে হচ্ছে দিনমজুরের কাজ নিয়ে।

তবে দিন মজুরির টাকায় সংসার চালানো হয়ে উঠছে ভয়ংকর কঠিন কাজ। বাদগাঁও গ্রামের এক চাষী ৬০ বছর বয়সী কর্ণ জানান, পরিবারের মুখে ভাত তুলে দিতে এখন তাঁকে রক্ত বিক্রি করতে হয়। ঝাঁসিতে দিনমজুরের কাজ করে কোনওক্রমে সংসার চালাচ্ছিলেন, কিন্তু হঠাত্‍‌ করে ছেলে অসুস্থ হয়ে পড়াতে তাঁকে রক্ত বিক্রি করে টাকা রোজগারের পথ বেছে নিতে হয়। দু’বোতল রক্তের বিনিময়ে তাঁর হাতে আসে ১২০০ টাকা। শুধু কর্ণই নন, তাঁর গ্রামের বহু মানুষই এখন রোজগারের এই পন্থা বেছে নিয়েছেন। আর যাঁরা কোনওভাবেই রোজগারের পথ খুঁজে পাচ্ছেন না, তাঁরা আত্মহত্যার রাস্তা বেছে নিচ্ছেন। গত পাঁচ বছরে বুন্দেলখন্দে আত্মহত্যা করেছেন ৩২০০-র বেশি কৃষক।

জল সংরক্ষণের সঙ্গে যুক্ত বিশিষ্ট সমাজসেবী এবং স্টকহোম ওয়াটার প্রাইজ প্রাপক রাজেন্দ্র সিং-এর মতে খুবই ভয়ংকর পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন বুন্দেলখন্দের কৃষকরা। পর পর বছর খরায় জেরবার হয়ে যে পথ বেছে নিয়েছেন তা আগামী দিনে অত্যন্ত খারাপ সময়ের মুখোমুখি দাঁড় করাবে মানুষকে।

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s