ফিলিপিনের কমিউনিস্ট পার্টি’র শহীদ মুখপাত্র ‘কা রজার’ লাল সালাম

tumblr_lsu93uUSE01qesnz6o1_1280-1-791x1024

ফিলিপাইন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (NDFP), নিউ পিপলস আর্মি (এনপিএ) এর ৪৭তম বার্ষিকীতে কমরেড ‘কা রজার’ এর প্রতি আবারো সর্বোচ্চ সন্মান জানিয়েছে।

কা রজার ছিলেন এনপিএ’র একজন দৃষ্টান্তমূলক কমান্ডার ও ফিলিপাইনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র। ফিলিপিনে ৪৭ বছর ব্যাপী মার্কিন সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা পুঁজিবাদের বিরুদ্ধে বিপ্লবী সশস্ত্র সংগ্রামে ও ফিলিপিনের জনগণের প্রতি তিনি অকৃত্রিম সেবা করে গেছেন। তার নেতৃত্বে এনপিএ, প্রতিক্রিয়াশীল শাসকগোষ্ঠীর সামরিক ও আধা সামরিক বাহিনীর বিরুদ্ধে অনেক কৌশলী অভিযান পরিচালনা করেছিল। বহু বছর ধরে মার্কোস স্বৈরতন্ত্রের সময় থেকে কা রজার বিপ্লবী আন্দোলনের প্রাণবন্ত মুখ হিসেবে ফিলিপিন জনগণের ভালোবাসার ও পছন্দের পাত্র ছিলেন। তিনি একজন চমৎকার যোগাযোগ বিনিময়কারী ছিলেন,  জনগণের আন্দোলনের লাইনকে সবচেয়ে কার্যকরভাবে সম্প্রচার, বিভিন্ন বিষয়, এমনকি সবচেয়ে কঠিন কিছুকে সহজ ব্যাখ্যা এবং খুব বোধগম্য ভাবে জনগণের কাছে উপস্থাপন করতেন। শ্রমজীবি জনগণের কাছ থেকে আসা তাদের অবস্থা, জীবন ও সংগ্রামের গভীরতম অনুভূতি ও আকাঙ্ক্ষা তিনি সহজেই বুঝতে পারতেন। গণমাধ্যম কর্মীদের কাছেও তিনি বেশ প্রিয় ছিলেন। তারাও ভালোবেসে তার সাক্ষাৎকার নিতেন।

তার স্মৃতি এবং অনুপ্রেরণা সমগ্র জনগণের মধ্যে বেঁচে থাকবে। প্রকৃত ভূমি সংস্কার এবং জাতীয় শিল্পায়ন, মুক্তি ও স্বাধীনতার জন্য এবং শুধু মাত্র দীর্ঘস্থায়ী শান্তির জন্য তাঁর অবিরাম সংগ্রামের জীবন ও সেবা জনগণের হৃদয়ে আঁকা থাকবে।

কমরেড ‘কা রজার‘ এর প্রতি রইল ‘লাল সংবাদ‘ এর লাল সালাম।।

(অনূদিত)

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s