‘যুদ্ধবন্দীদের বিষয়ে আলোচনার পথ খোলা’ – ফিলিপিনের মাওবাদী NDFP

comval46-7

ফিলিপিন কমিউনিস্ট পার্টির রাজনৈতিক শাখা ফিলিপাইন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (NDFP) গত ১২ই এপ্রিল, মঙ্গলবার, ঘোষণা দিয়েছে যে মাওবাদী নিউ পিপলস আর্মি (NPA) এর হেফাজতে থাকা পুলিশ ও সৈন্যদের মুক্তির জন্য তারা আলোচনার পথ খোলা রাখবে।
গত ৩রা এপ্রিল, মিন্দানাওয়ের ৭টি অঞ্চলে চেকপয়েন্ট বসিয়ে মাওবাদী NPA’র সদস্যরা তিন পুলিশ কর্মকর্তা ও দুই সৈন্যকে যুদ্ধবন্দী হিসেবে নিজেদের হেফাজতে নেয়।

বন্দীদের চূড়ান্ত মুক্তির জন্যে নিরাপত্তা সম্পন্ন অঞ্চলেই আলোচনা হতে হবে,-  NDFP-মিন্দানাও মুখপাত্র সেজার রেনেরিও,  এক বিবৃতিতে এ খবর জানায়।

সেজার রেনেরিও বলেন, যত তাড়াতাড়ি সম্ভব তাদের হেফাজতে থাকা বন্দীদের একটি ভিডিও বার্তা তাদের প্রিয়জনদের জন্য প্রকাশ করবে বলে পরিবারকে আশ্বাস দেন।

তিনি বলেন,  তাদের পরিবারদের দেশে “গৃহযুদ্ধের বাস্তবতা” বুঝতে হবে। কারণ তারা শাসক শ্রেণীর সশস্ত্র বাহিনীর সদস্য বলেই তাদের বন্দী করে নিয়ে যাওয়া হয়।

সশস্ত্র বাহিনী, প্রতিক্রিয়াশীল আইন এবং আদালত ও কারাগার ব্যবহার করে শাসকশ্রেণী আধিপত্য চালাচ্ছে বলে তিনি জানান।

তিনি বলেন, “তা সত্ত্বেও বিপ্লবী আন্দোলন বন্দীদের ‘নিপীড়িত অংশ’ হিসাবেই মূল্যায়ন করে”। কিন্তু যুদ্ধের কারণে, বন্দীদের আপনাদের(পরিবার) কাছে মুক্তি দেয়ার আগে কিছু বিপ্লবী নীতি আছে যা আমরা পালন করে থাকি। আশা করি আপনারা তা বুঝবেন। যদি বন্দীরা জনগণের বিরুদ্ধে কোন গুরুতর অপরাধ না করে থাকে, তবে দীর্ঘ সময় ধরে তাদের আটকে রাখার কোন প্রয়োজন নেই। তবে, বন্দীদের মুক্তির জন্য একটি অনুকূল অবস্থা থাকা উচিত এবং সরকারী বাহিনীর উপরই তা ছেড়ে দেওয়া হয়েছে।”

অনুবাদ সূত্রঃ davaotoday

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s