ফিলিপিনে মার্কিন সামরিক স্থাপনাগুলোকে টার্গেট করেছে মাওবাদীরা

y101predicts_042611main

অনুদিতঃ  খুব শীঘ্রই ফিলিপিনের অন্তত পাঁচটি অবস্থানে গড়ে উঠবে এমন মার্কিন সামরিক ঘাঁটির বিরুদ্ধে কৌশলী অভিযান পরিচালনা করতে ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি(CPP), তার সশস্ত্র শাখা নিউ পিপলস আর্মি(NPA)কে নির্দেশ দিয়েছে।

৪ঠা এপ্রিল ২০১৬তে দেয়া এক বিবৃতিতে CPP জানায়, “বালিকাতানে শুরু হওয়া ফিলিপিন-মার্কিন যৌথ সামরিক মহড়ায় ৫০০০ মার্কিন সৈন্য, যুদ্ধের যানবাহন ও যন্ত্রপাতির প্রবেশ ও ব্যবহার হয়েছে। মহড়াটি ১৫ই এপ্রিল শেষ হয়। মার্কিন-ফিলিপিন প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি (Edca) এর আওতায় এ সব সেনা ফিলিপাইনে মোতায়েন করবে আমেরিকা। পাম্পাঙ্গা’র সাবেক ক্লারক বিমান ঘাঁটিতে এ সব সেনা অবস্থান করবে। মাওবাদীরা এই অঞ্চলে সকল মার্কিন কার্যকলাপ ও সামরিক অবস্থান ও তাদের দেশীয় বিশ্বাসঘাতক বাহিনীর বিরোধিতা করবে এবং এর বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেবে।”

গত ২৫ বছরের মধ্যে এই প্রথম ফিলিপাইনে সেনা মোতায়েন করতে চলেছে আমেরিকা। ওয়াশিংটনের ফিলিপাইনের দূতাবাস মার্কিন সেনা মোতায়েন সংক্রান্ত এ ঘোষণা দিয়েছে।ভবিষ্যতে আরো কয়েকটি ঘাঁটির বিষয়ে চুক্তি হতে পারে। ফিলিপাইন আসার পথে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার এমন আভাস দেন।কার্টার ঘোষণা করেন, ফিলিপাইনে শত শত মার্কিন সেনা এবং পাঁচটি রণতরী মোতায়েন করা হবে । ১১ দিনের এই মহড়ায় ৫হাজার মার্কিন এবং ৪ হাজার ফিলিপিন সেনা অংশগ্রহণ করেছে। এ ছাড়া, অস্ট্রেলিয়ারও ৮০ সেনা এ মহড়ায় অংশ নিয়েছে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিপাইনের যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে রাজধানী ম্যানিলায় বিক্ষোভ করেছে দেশটির ছাত্ররা। ফিলিপাইনের ভূখণ্ডে মার্কিন সেনাদের অবস্থান ও যৌথ মহড়ায় অংশ নেয়ার বিরুদ্ধে ছাত্ররা নিন্দা জানিয়েছে এবং একে তারা দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে উল্লেখ করেছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কথিত কৌশলগত ভারসাম্য পুন প্রতিষ্ঠার অজুহাতে ফিলিপাইনে সেনা পাঠানোর এই পরিকল্পনা নিয়েছে আমেরিকা। এর আগে, একই পরিকল্পনার আওতায় অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মার্কিন সেনা মোতায়েনের কাজে এগিয়ে চলেছে। মার্কিন সাবেক উপনিবেশ ফিলিপাইনে অতীতে আমেরিকার কয়েকটি ঘাটি ছিল। এ সব ঘাটিকে বিশ্বের সবচেয়ে বড় ঘাটিগুলোর অন্যতম হিসেবে গণ্য করা হতো।

সূত্রঃ bulatlat



Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.