যুদ্ধবন্দী ৫ পুলিশ অফিসারকে মুক্তি দিলেন ফিলিপাইনের মাওবাদী গেরিলারা (ভিডিওসহ)

যুদ্ধবন্দীদের মুক্তি অনুষ্ঠান

যুদ্ধবন্দীদের মুক্তি অনুষ্ঠান

অনূদিতঃ

গত ২৫শে এপ্রিল ফিলিপিনের বারাঙ্গায় লিমিয়াদ এ একটি জনাকীর্ণ ব্যায়ামাগারে ফিলিপিনের মাওবাদী NPA-নিউ পিপলস আর্মি’র সদস্যরা গত ১৬ই এপ্রিল তাদের হাতে ৫ পুলিশ কর্মকর্তা আটক হওয়ার পর হেফাজতে থাকা যুদ্ধবন্দী এই ৫ পুলিশ কর্মকর্তাকে প্রেসিডেন্ট পদপ্রার্থী মেয়র রডরিগো দুতেরতে’র কাছে হস্তান্তর করেছে।  এসময় মাওবাদীদের ১ম পুলাং বাগানি ব্যাটেলিয়ন যুদ্ধবন্দীদের প্রহরারত ছিল।

মাওবাদী NPA এর কম্যান্ডার কা ইয়াঞ্চ্য বলেন, পাঁচ পুলিশকে তাদের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির অংশ হিসেবে আটক করা হয়েছে।  “সামরিক, আধা-সামরিক বা পুলিশ, যারা আমাদের এলাকায় প্রবেশ করবে তারা সবাই ধরা পড়বে ও জনগণের আদালতে তাদের বিচার করা হবে” বলে জানান কা ইয়াঞ্চ্য।

এসময় যুদ্ধবন্দী পুলিশ কর্মকর্তা আলী জুনিয়র বলেন যে, “তার জন্যে শুয়োরের মাংস ছাড়া খাবার প্রস্তুত করে তাকে সম্মানিত করায় তিনি মাওবাদীদের প্রতি বিশেষ কৃতজ্ঞ।”

আরেক যুদ্ধবন্দী পুলিশ প্রধান তারঙ্গয় বলেন, “মাওবাদীরা আমাদের সাথে যা করেছেন, তা আমাদের কাছে অপ্রত্যাশিত, যা আমাদের পুলিশ ইউনিটে হয় না, মাওবাদীরা আমাদের সাথে ভাল ব্যবহার করেছেন, খাবার দিয়েছেন, শোবার জায়গা দিয়েছেন, চিকিৎসা করিয়েছেন, এমনকি যে সব পুলিশ সদস্যরা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ঔষধ দিয়েছেন, তারা খুবই শৃঙ্খলাবদ্ধ, আমরা খুব উঁচু সম্মান পেয়েছি তাদের কাছ থেকে, বুঝেছি এটা তাদের মানবাধিকার বোধ থেকেই আসে।  আমাদের বন্দী করার পর প্রথমেই খাবার দেয়া হয়েছিল, এক পর্যায়ে অনুভব করতে পারি যে আমরা নিজেরা তাদের উপর বোঝা হয়ে পরেছি।  তাদের ধন্যবাদ জানাই “।

উপস্থিত মেয়র দুতেরতে ও যাজক জেইমি যুদ্ধবন্দীদের সুশৃঙ্খল মুক্তি বাস্তবায়নে মাওবাদী এনপিএ-র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সূত্রঃ  http://davaotoday.com/main/politics/duterte-receives-npas-prisoners-of-war/

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s