কলকাতাঃ যাদবপুরে ফ্যাসিবাদী সংস্কৃতি বিরোধী বিক্ষোভ ও USDF এর আহবান

মুজাফফরনগর বাকি হ্যায়

মুজাফফরনগর বাকি হ্যায়

“বুদ্ধা ইন ট্রাফিক জ্যাম ” ছবিটি নিয়ে উত্তাল যাদবপুর, যদিও ছবিটির প্রদর্শন কোথাও ছাত্র ছাত্রীরা বন্ধ করেনি। গতকাল ছবি দেখানোর আগে যাদবপুরের মাঠে, ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখায় জাতীয়তাবাদী ফ্যাসিবাদের বিরুদ্ধে। পাশাপাশি দাঙ্গাবাজ গৈরিক সংস্কৃতির প্রতিবাদ স্বরুপ ‘মুজাফফরনগর বাকি হ্যায়’ তথ্য চিত্র টি ছাত্র ছাত্রীরা সবাই মিলে দেখে।
বুদ্ধা ইন ট্রাফিক জ্যাম ছবিটি শেষ হবার পর দাঙ্গাবাজের দল হটাত উত্তেজিত হয়ে ছাত্রছাত্রীদের ‘মুজাফফরনগর বাকি হ্যায়’ স্ক্রীনিং এ চড়াও হয়, এবং অশ্লীল ভাষায় ছাত্রছাত্রীদের আক্রমণ করে।
যদিও ছাত্র ছাত্রীদের সম্মিলিত প্রতিরোধের মুখে তারা অধিকাংশ পালায়।  চারজন সংঘিকে যাদবপুর বিশ্ববিদ্যালয় অথরিটির কাছে সমর্পন করা হয়।  কিন্তু যথারীতি শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্তদের কায়দা করে ছেড়ে দেওয়া হয়।
সিনেমার মাধ্যমে ফ্যাসিবাদী সংস্কৃতি প্রচার আজকের ব্যাপার নয়, ন্যাৎসি জার্মানি তে হিটলারও “মেট্রোপলিটন”, “ট্রিউম্ফ অফ দা উইল” প্রভৃতি সিনেমার মাধ্যমে গোঁড়া জাতীয়বাদের বিষ ছড়ানোর চেষ্টা করেছেন।  এমনকি হলিউডের বহু স্টুডিও তাকে এই কাজে সহায়তা করে, যা আজকের ভারতে ফ্যাসিবাদ আর সাম্রাজ্যবাদের পারস্পরিক নির্ভরশীতার রুপে দেখতে পাওয়া যাচ্ছে। অর্থাৎ সারা দেশে শিক্ষা ক্ষেত্রে গৈরিকিকরনের যে তীব্র প্রচেষ্টা চলছে ,তা হিন্দু ফ্যাসিবাদ বিদেশী পুঁজির দালাল হিসাবেই করে আসছে, GATT,WTO এর সাথে চুক্তিতে যা প্রমানিত।আর তাদের এই পরিকল্পনাকে রুপ দিতে FTII থেকে IIT মাদ্রাজ, প্রতিটি ক্যাম্পাসের গণতন্ত্রকে আক্রমন করে চলছে এরা।কিন্তু তাদের এই প্রচেষ্টার সামনে ক্যাম্পাসে ক্যাম্পাসে ব্যারিকেড গড়ে তুলছেন ছাত্রছাত্রীরা, যেমন আজ করলেন যাদবপুরের কমরেডরা। তাই কখোনো দেশদ্রোহী আক্ষ্যা দিয়ে, কখোনো রাষ্ট্রীয় সন্ত্রাস নামিয়ে, কখনো বা অশ্লীল ভাষায় আক্রমন করে ছাত্র ছাত্রীদের এই লড়াই থামানো যাবে না , বরং HCU থেকে JNU, JNU থেকে JU, প্রতিটি ক্যাম্পাসের দেওয়াল বিদ্রোহ ঘোষনা করবেই।
তাই আমরা USDF এর পক্ষ থেকে ফ্যাসিবাদী শক্তির এই আক্রমনকে তীব্র ধিক্কার এবং JU সহ প্রতিটি স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের, সাম্রাজ্যবাদের মদতে গড়ে ওঠা ফ্যাসিবাদের আক্রমনের মুখে সারা দেশব্যাপী তীব্র গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাই।  অবিলম্বে দোষীদের গ্রেফতারের দাবি জানাই।

বুদ্ধা ইন ট্রাফিক জ্যাম

বুদ্ধা ইন ট্রাফিক জ্যাম

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s