এন্ট্রান্স পরীক্ষা নিয়ে শিক্ষা ব্যবসায়ীদের স্বার্থবাহী পদক্ষেপের বিরুদ্ধে USDF এর বিবৃতি

13051499_1049025341831499_8396734736245131935_n

সারা দেশে একক মেডিকেল এন্ট্রান্স পরীক্ষাঃ শিক্ষা ব্যবসায়ীদের স্বার্থবাহী এই পদক্ষেপ অবিলম্বে প্রত্যাহার করতে হবে-

দু’বছর ধরে মামলা চলার পর অবশেষে সারা দেশে একক মেডিকেল এন্ট্রান্স পরিক্ষার পক্ষে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।  অর্থাৎ এই বছর থেকে আর রাজ্য ভিত্তিক পরীক্ষা দিয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবে না ছাত্রছাত্রীরা।  এতদিন অব্দি রাজ্যভিত্তিক মেডিকেল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থাকার ফলে রাজ্যের এক বড়ো সংখ্যক ছাত্রছাত্রী মেডিকেল কলেজগুলোতে ভর্তি হও য়ার কিছুটা হলেও সুযোগ পেত।  কিন্তু বর্তমানে প্রস্তাবিত এই কেন্দ্রীয় প্রবেশিকা পরীক্ষায় মূলত CBSE বোর্ডের সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র হওয়ার ফলে বিভিন্ন রাজ্য বোর্ডের শিক্ষার্থীরা সমস্যায় পড়বে, এবং বাধ্য হবে আকাশ-বাতাস-পাথফাইন্ডার প্রভৃতি শিক্ষা ব্যবসায়ী সংস্থা গুলির দারস্থ হতে; যেখানে হাজার হাজার টাকায় শিক্ষার বেচা কেনা চলে।  সুতরাং এক বড়ো অংশের ছাত্রছাত্রী, যারা মূলত শ্রমজীবী পরিবার থেকে আসে তাদের সামনে মেডিকেল পড়ার কোন সুযোগই আর অবশিষ্ট থাকছে না, এবং মেডিকেল ক্ষেত্রে একচেটিয়া ভাবে উচ্চবিত্ত পরিবারের ছাত্রছাত্রীদের অধিকার প্রতিষ্ঠিত হবে।
অর্থাৎ সুপ্রিম কোর্টের এই অগণতান্ত্রিক রায় শুধু যে এক বড়ো অংশের ছাত্রছাত্রীদের মেডিকেল পড়া থেকে বঞ্চিত করবে তাই নয়, এই রায় আরও বেশি পরিমানে শিক্ষা নিয়ে ব্যবসায় মদত দেবে, শিক্ষার বেসরকারিকরনের নীতিকে আরও পুষ্ট করবে এবং এটি যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার পরিপন্থী।
আমরা, ইউনাইটেড স্টুডেন্টস ডেমোক্র্যাটিক ফ্রন্ট, সুপ্রিম কোর্টের এই অগনতান্ত্রিক রায়ের তীব্র বিরোধিতা করছি, এবং সংখ্যাগরিষ্ঠ ছাত্রছাত্রীদের স্বার্থে এই রায় অবিলম্বে প্রত্যাহার করে পুনরায় রাজ্যভিত্তিক মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা চালু করার দাবী জানাচ্ছি।

সৌম্য মণ্ডল
সাধারণ সম্পাদক
ইউনাইটেড স্টুডেন্টস ডেমোক্র্যাটিক ফ্রন্ট
তারিখ: 10/05/2016

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s