পশ্চিমবঙ্গে উন্নয়নের ভাঁওতাবাজির বিরুদ্ধে ও কাজের দাবীতে পথে নামছে নকশালপন্থীরা

13256516_1759226684301159_3572783470398351108_n (1)

কারখানা খোল, আত্মমর্যাদার সাথে কাজের অধিকার নিশ্চিত কর।

আমাদের মন্ত্রীমশাইদের নাকি রাতের ঘুম উড়ে গিয়েছে বেকার যুবকদের ভবিষ্যৎ আর উন্নয়নের চিন্তায়। তাইতো তারা নাওয়া খাওয়া ফেলে বিলাস বহুল বিমানে চেপে এদেশ ওদেশ ঘুরে বড় বড় পুঁজিপতিদের পায়ে ধরে বিনিয়োগ করার আবেদন জানান।  সবই নাকি উন্নয়ন আর কর্ম সংস্থানের স্বার্থে। একদিকে আমরা দেখেছি যে সিঙ্গুর, নন্দীগ্রাম, নোনা ডাঙ্গা সহ বহু জায়গায় কৃষকে তার জমি এবং গরিব বস্তিবাসীকে তার বাসস্থান থেকে উচ্ছেদ করা হচ্ছে।  অন্য দিকে একের পর এক চালু কারখানা বন্ধ হয়ে যাচ্ছে।  আর শিল্পায়ন এর জন্য অধিগৃহীত কৃষি জমি বা বন্ধ কারখানার জমিতে গড়ে উঠছে আবাসন, শপিং মল, পার্ক ইত্যাদি, হিন্দ মোটর কারখানা, জয়া ইলেক্ট্রনিক্স, চাঁদমনি চা বাগান সহ এরকম বহু উদাহরন আমরা চোখের সামনে দেখতে পাই।

জুট মিল বন্ধ হওয়ার কথা নয় ।প্লাস্টিকের দূষণ নিয়ে উদ্বিগ্ন আজ গোটা পৃথিবী, ভারত সরকারও প্লাস্টিকের দূষণের বিরুদ্ধে প্রচার চালিয়ে থাকে।  তবে কেন জুট মিল গুলো বন্ধ হচ্ছে? জুটের কি বাজার নেই? জুট মিল বন্ধ হচ্ছে তার কারণ ভারতের অন্যতম বড় পুঁজিপতি রিলাইয়েন্স গোষ্ঠীর মালিক আম্বানি বাবুরা পলিমারের ব্যাবসা ফেঁদে বসে আছেন।

কারখানা বন্ধ হয়ে গেলে কার ক্ষতি? মালিক এবং তার দালালরা প্রচার করে শ্রমিকরা নাকি কাজ করেনা, তাদের নাকি লোকসানে চলছে! তবুও আমরা দেখি কারখানা ঠিকই চলে, মালিকের সম্পত্তি বেড়ে যায়। তারপর কোন একদিন শ্রমিক কর্মচারীর পাওনা, পিএফ এর টাকা আত্মসাৎ করে মালিক কারখানা লক আউট করে চলে যান, তারপর কারখানার জমিতে আবাসন, শপিং মল ইত্যাদি বানিয়ে অনেক টাকা কামান।  সরকার মালিককে ধরে না, অথচ শ্রমিকরা এর প্রতিবাদে আন্দোলন করলে পুলিশ লাঠি পেটা করে, আর পুঁজিপতিদের খবরের কাগজ বলে পশ্চিমবঙ্গে কর্ম সংস্কৃতি নেই, শ্রমিকদের জন্যই নাকি কারখানা বন্ধ হচ্ছে!

কাজ হারিয়ে শ্রমিকরা, বেকার যুবকরা কোনরকমে ট্রেনে গান গেয়ে, হকারি করে, আচার, ধূপ ইত্যাদি বিক্রি করে বা বাধ্য হয়ে অপরাধ মূলক কাজে যুক্ত হয়ে কোন রকমে জীবন ধারন করছে।  পুঁজিপতি এবং তাদের দালালরা সমাজের লুম্পেনিকরন ঘটাচ্ছে।

একদিকে পুঁজিপতিদের নির্দেশিত অর্থনৈতিক নীতির জন্যই মানুষ বেকার হচ্ছে, অন্যদিকে এই বেকারীকে অজুহাত করে শিল্পায়নের গল্প বলে কৃষক, বস্তিবাসীকে উচ্ছেদ করে আরেক দফা জীবিকা হরণ হচ্ছে, এবং ভারতের সংবিধানে শ্রমিক কর্মচারীদের পক্ষে যেটুকু আইন ছিল সেটুকুকেও তুলে দিয়ে শ্রমিক কর্মচারীদের মালিকের দাসে পরিণত করার চক্রান্ত চলছে, বেসরকারি কারখানা রেল সহ সমস্ত ক্ষেত্রে স্থায়ী কর্মী নিয়োগ কমিয়ে দিয়ে কন্ট্রাক্টচুয়াল লেবার নিয়োগ করে শ্রমিক কর্মচারীর আইনী অধিকার হরণ করা হচ্ছে, এমনকি শ্রমিকের চিকিৎসা পরিসেবার উপর নেমে এসেছে আক্রমন, নারী শ্রমিকদের মেলেনা সম কাজে সম মজুরি।  তাই প্রশ্ন ওঠে যে ডান-বাম বা রাম বিভিন্ন ধরনের সরকারগুলো বিদেশি পুঁজিপতিদের তোষামোদ করার যে নীতি নিয়েছে তার সাথে সংখ্যা গরিষ্ঠ মানুষের কর্ম সংস্থান, উন্নয়নের আদৌ কোন সম্পর্ক আছে কিনা?

শ্রমিক-কৃষক-ছাত্র-যুব সহ সমস্ত গনতন্ত্র প্রিয় মানুষদের এটা একসাথে বলা উচিৎ যে কর্মসংস্থান, উন্নয়ন কোন পুঁজিপতি বা নেতা মন্ত্রীর দয়ার বিষয় নয়। আত্মমর্যাদার সাথে উন্নয়ন, কর্মসংস্থান আমাদের অধিকার।

পশ্চিমবঙ্গে কম বেশি ৬৭ হাজার কল কারখানা বন্ধ।  আমরা একবার কল্পনা করতে পারি যে কারখানা তৈরির নামে নতুন করে কৃষক বা বস্তিবাসীকে উচ্ছেদ না করে, বন্ধ কারখানা জমিতে আবাসন তৈরি না করে যদি বন্ধ কারখানা চালু যায় বা বন্ধ কারখানার জমিতে নতুন শিল্প গড়ে তোলা যায় তবে কত জন ছাঁটাই শ্রমিক, বেকার যুবকের কর্ম সংস্থান নিশ্চিত করা যাবে !

আমরা মনে করি যে কর্মসংস্থান, উন্নয়ন কোন পুঁজিপতি বা নেতা মন্ত্রীর দয়ার বিষয় নয়। আত্মমর্যাদার সাথে উন্নয়ন,কর্মসংস্থান আমাদের অধিকার।

আমরা দেখতে পাচ্ছি গেরুয়া ফ্যাসিস্টরা “দেশ প্রেমের” নামাবলি গায়ে দিয়ে একের পর এক শ্রমিক কৃষক ছাত্র পরিবেশ বিরোধী আইন তৈরি করছে বড়বড় পুঁজিপতিদের স্বার্থে, আমরা জানি যে শহীদ ভগত সিং মনে করতেন শুধু ব্রিটিশ সাহেবদের তাড়ালেই হবেনা, যতদিন মেহনতি মানুষের উপর পুঁজিপতিদের শোষণ চলবে ততদিন আমাদের লড়াই চালাতে হবে।

আমাদের দাবি:

শিল্পায়নের নামে কৃষকের জমি দখল বন্ধ কর,

বন্ধ কারখানার জমিতে আবাসন নয় শিল্প গড়,

আত্মমর্যাদার সাথে সবার জীবিকার অধিকার সুনিশ্চিত কর ।

 

সংগ্রামী শ্রমিক মঞ্চ

বিপ্লবী যুব লীগ

ইউনাইটেড স্টুডেন্টস ডেমোক্রেটিক ফ্রন্ট

এর পক্ষে সৌম্য মণ্ডল(৭৮৯০৩১৫৬২৬) কর্তৃক প্রকাশিত ও প্রচারিত

 

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s