জন নাট্য মণ্ডলীর ২ নারী নকশাল পুলিশের হেফাজতে

Maoistex

অনূদিতঃ

মাওবাদী হিসেবে অভিযুক্ত করে পুলিশ দুই নারী নকশাল সদস্যকে গ্রেপ্তার করেছে। সূত্র জানাচ্ছে, সিপিআই(মাওবাদী)-র সাংস্কৃতিক শাখা জন নাট্য মণ্ডলীর/Jana Natya Mandali (JNM) ডেপুটি কম্যান্ডার এম কালাভাথি ওরফে ভবানী(অনন্তপুরম জেলা) এবং গালিকোন্দা এলাকা কমিটির সদস্য কে লক্ষ্মী(জিকে ভীধি মণ্ডল)কে গ্রেফতার করে হেফাজতে নিয়েছে পুলিশ।  বিশাখা গ্রামীণ পুলিশ উভয় মাওবাদীকে জিজ্ঞাসাবাদ করছে।

সূত্র জানায়, গ্রেফতারের সময় এই দুই নারী বিশাখা জেলার সীমান্তবর্তী মালকানগিরী জেলার চিত্রাকো এলাকার একটি গোপন আস্তানায় চিকিৎসাধীন অবস্থায় ছিলেন।  যদিও অন্য একটি সূত্র জানাচ্ছে তারা মালকানগিরীতে আত্মসমর্পণ করে এবং পরে তাদের বিশাখাপত্তনমে আনা হয়।  গ্রেফতার বা আত্মসমর্পণের ২ সপ্তাহ পরে তাদের গ্রেফতারের খবরটি প্রকাশ করা হয়।

৬০ বছর বয়সী ভবানী মাওবাদীদের পূর্ব বিভাগের সাথে জড়িত ছিলেন।  কমপক্ষে ১৫টি বন্দুকযুদ্ধ থেকে তিনি পালিয়ে যান।  তিনি মিলিশিয়া নেটওয়ার্ক ও নকশালদের সাথে খুবই আন্তরিক নেতৃত্বে ছিলেন।  এ সময় তিনি বিভিন্ন অসুখে ভুগছিলেন এবং ওড়িশার মালকানগিরী জেলা এলাকায় কর্মরত ছিলেন।

অপরদিকে লক্ষ্মী ওরফে সারিতা গত ১ দশক ধরে নকশাল স্কোয়াডের সাথে জড়িত।  তিনি গালিকো এরিয়া কমিটি সচিব গোপাল ওরফে আজাদের স্ত্রী, আজাদকে গত মে মাসের প্রথম সপ্তাহে মাররিপাকাল এ এনকাউন্টারে হত্যা করা হয়।  এ ছাড়াও তিনি সক্রিয়ভাবে বক্সাইট বিরোধী আন্দোলন সহ অনেক আন্দোলন সাথে জড়িত ছিলেন।

সূত্রঃ http://timesofindia.indiatimes.com/city/visakhapatnam/Two-women-naxals-in-the-custody-of-cops/articleshow/52461387.cms

 

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s