রিপোর্টঃ ২০১৬ সালের প্রথম ৪ মাসে ৭৬ নকশাল নিহত, গ্রেফতার ৬৬৫

Maoist_Annihilation line

অনূদিতঃ 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানাচ্ছে, ২০১৬ সালে প্রথম ৪ মাসের মধ্যে মাওবাদী অধ্যুষিত এলাকায় নিরাপত্তা বাহিনী কমপক্ষে ৭৬ নকশালকে হত্যা করেছে ও গ্রেফতার হয়েছে ৬৬৫ জন।  নিরাপত্তা বাহিনী সাম্প্রতিক সময়ে মাওবাদী মোকাবেলায় বৃহত্তর সাফল্য অর্জন করেছে এবং এই বছর মাওবাদীদের ৩০ শতাংশ কম সহিংসতা ঘটেছে।

মোটের ওপর, যা গত ২০১৫ সালের জানুয়ারি এবং এপ্রিলের মধ্যে নিহত ১৫ জনের তুলনায় এ বছরে একই সময়ের মধ্যে ৭৬জন নকশালকে হত্যা করা হয়।  যেখানে ২০১৬ সালের প্রথম ৪ মাসে ৬৬৫জন গ্রেফতার হয় এবং ৬৩৯জন আত্মসমর্পণ করে, সেখানে ২০১৫ সালে ৪৩৫জন গ্রেফতার হয় এবং ১৩৪জন আত্মসমর্পণ করেছিল বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান।  ২০১৫ সালে মাওবাদী সহিংসতায় ১০৮৮টি ঘটনায় ২২৬জনের মৃত্যু হয়েছে, এর মধ্যে ১৬৮ জন বেসামরিক নাগরিক ও ৫৮ জন নিরাপত্তা কর্মী ছিল।  গত বছর এই সংখ্যাটি ছিল- ৮৯জন মাওবাদী নিহত, ১৬৬৮জন গ্রেফতার ও ৫৭০ জন কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করে। ২০১৩ সালের তুলনায় ২০১৫ সালে এই মৃত্যুর সংখ্যা ৪২ শতাংশ হ্রাস পেয়েছে(বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর)।  এক কর্মকর্তা জানান, মাওবাদী অধ্যুষিত রাজ্য জুড়ে সহিংসতা কমে আসার কারণগুলো হচ্ছে, নিরাপত্তা বাহিনীর অধিক উপস্থিতি, কর্মী ও নেতাদের হত্যা, গ্রেপ্তার, আত্মসমর্পণ এবং দল ছেড়ে পালিয়ে যাওয়া, ভাল পর্যবেক্ষণ, আক্রান্ত এলাকার উন্নয়ন স্কিম এবং মাওবাদী ক্যাডারদের মধ্যে বিদ্রোহ ক্লান্তি এসব রয়েছে।

উল্লেখ্য যে, ১০টি রাজ্যের ১০৬টি জেলায় মাওবাদী প্রভাবিত কার্যক্রম রয়েছে, তার মধ্যে ৭টি রাজ্যের ৩৫টি জেলাকে অধিক প্রভাবিত বলে মনে করা হয়।

সূত্রঃ http://www.firstpost.com/india/76-naxals-killed-665-arrested-in-4-months-in-2016-2823248.html?utm_source=FP_CAT_LATEST_NEWS

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s