ভারতের বিহারে মাওবাদী হামলায় নিহত ১২ কোবরা কমান্ডো, আহত ৬

33A0D3D7-819D-4491-9B69-E19751225AD3_L_styvpf

201607191008481529_10-CRPF-commandos-killed-in-IED-blast-in-Bihar_SECVPF

F4A01AA7-5852-44BF-A6A4-ACCA66B198C8_L_styvpf

ভারতের বিহার রাজ্যে নকশালপন্থি মাওবাদী গেরিলাদের পেতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বোমা বিস্ফোরণে আধা সামরিক বাহিনী সিআরপিএফ’র চৌকস কমান্ডো ব্যাটেলিয়ন- কোবরা’র ১২ কমান্ডো নিহত, আহত ছ’জন এবং গুলি বিনিময়ে ৩ নকশাল নিহত হয়েছে।  বিস্ফোরণের পর পরই কোবরা বাহিনীর উপর গুলি চালায় মাওবাদীরা।  গতকাল রাতে বিহারের ঔরঙ্গাবাদ জেলায় এ ঘটনা ঘটেছে।

সূত্রের খবর, সোমবার বিহারের ঔরঙ্গাবাদ জেলায় মাওবাদীদের বিরুদ্ধে সেনা অভিযানে সামিল ছিল ওই কম্যান্ডোরা। সে সময়ই ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)-এ বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। ঘটনাস্থলে আরও ছয় ব্যাটেলিয়ন সেনা পাঠানো হয়েছে।

সেনার তরফে জানানো হয়েছে, গত কয়েক দিন ধরেই গয়া ও ঔরঙ্গাবাদ জেলার সীমানায় মদনপুর থানা এলাকায় ডুংরি জঙ্গলে মাওবাদীদের বিরুদ্ধে তল্লাশি অভিযান চালানো হচ্ছিল।  একটি গোপন বৈঠকের জন্য ওই এলাকায় শীর্ষস্থানীয় মাওবাদী নেতাদের হাজির থাকার কথা ছিল বলে সূত্র মারফত্ খবর পেয়ে অভিযান শুরু করে সিআরপিএফ।  সোমবার দুপুরে এক অভিযানে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াই চলে।  মারা যায় ৪ জন। জখম হয় বেশ কয়েক জন। অভিযানের সময় জঙ্গলে প্রায় ২৫-৩০টি আইইডি  বিস্ফোরণ ঘটে।  ক্ষতিগ্রস্ত হয় সিআরপিএফের বেশ কয়েকটি গাড়ি। গত কাল রাত দেড়টা নাগাদ সংঘর্ষ চলতে থাকে বলে জানা গিয়েছে। আইইডি বিস্ফোরণে গুরুতর জখম ছ’জনের মধ্যে গয়া মেডিক্যাল ও পটনা মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।  ঘটনাস্থলে আটকে পড়া প্রায় ৫০-৬০ জন জওয়ানকে সরানোর চেষ্টা করা হচ্ছে।

ভারতীয় সেনা কর্মকর্তারা বলেছেন, মোবাইল ফোনের নেটওয়ার্ক ভালো না থাকায় ঘটনা সম্পর্কে বিস্তারিত কোনো খবর এখনো পাওয়া যায় নি।  অবশ্য তারা স্বীকার করেছেন, এ হামলায় ‘কোবরা’ ব্যাটেলিয়ন বেশ বড় ধরণের ক্ষতির শিকার হয়েছে।  এ বাহিনীকে জঙ্গল যুদ্ধের বিশেষ প্রশিক্ষণ দিয়েই গড়ে তোলা হয়েছে বলে জানানো হয়েছে।

সূত্রঃ http://www.anandabazar.com/national/12-commandos-killed-in-maoist-blast-in-bihar-dgtl-1.438047

Advertisements

One Comment on “ভারতের বিহারে মাওবাদী হামলায় নিহত ১২ কোবরা কমান্ডো, আহত ৬”

  1. Protracted asymmetric guerrilla war only way to liberate Bhuka Nanga Mehnati Janata of India.
    Enclab Zindabad.

    Like


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s