ফিলিপাইনে ৭ দিনের অস্ত্রবিরতি পালন করবে মাওবাদী কমিউনিস্টরা

1471690733

শান্তি আলোচনাকে সামনে রেখে নতুন করে অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে ফিলিপাইনের সরকার এবং কমিউনিস্ট পার্টি। চলতি মাসের ২২ থেকে ২৭ তারিখ পর্যন্ত নরওয়েতে ওই শান্তি আলোচনা হওয়ার কথা।  ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি সাত দিনব্যাপী অস্ত্রবিরতি ঘোষণা করার পর ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তেও নতুন করে অস্ত্রবিরতির ঘোষণা দেন।  এর আগে মাওবাদী গেরিলাদের হাতে সরকারের মিলিশিয়া বাহিনীর একজন সদস্য নিহত হলে প্রেসিডেন্ট ঘোষিত ওই অস্ত্রবিরতি ভেস্তে যায়।
উল্লেখ্য নিউ পিপলস আর্মি-র দুইটি ফ্রন্ট। এর প্রকাশ্য রাজনৈতিক সংগঠন ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট। অপর ফ্রন্ট নিউ পিপলস আর্মি আন্ডারগ্রাউন্ডে মাওবাদী ধারায় গেরিলাযুদ্ধ করে থাকে।
এক বিবৃতিতে কমিউনিস্ট পার্টি জানিয়েছে, ‘আমরা আশা করি অস্ত্রবিরতির ঘোষণা সরকারের পক্ষ থেকেও আসবে। যা শান্তি আলোচনার প্রতি সরকারের আস্থাকে নির্দেশ করবে।’ সেখানে আরও বলা হয়, ‘শান্তি আলোচনা আরও এগিয়ে নেওয়ার জন্য পার্টি এবং তার সশস্ত্র ইউনিট (নিউ পিপল’স আর্মি) দীর্ঘমেয়াদী অস্ত্রবিরতির সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু করেছে।’ পার্টির প্রকাশ্য সংগঠন ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট জানিয়েছে, তারা শান্তি আলোচনার জন্য তৈরি।
এর আগে প্রেসিডেন্ট দুয়ার্তে ২৫ জুলাই মাওবাদীদের প্রতি অস্ত্রবিরতি ঘোষণা করেন। তবে তা টিকেছিল মাত্র পাঁচ দিন। মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে সরকারি বাহিনীর এক কর্মকর্তা নিহত হলে ওই অস্ত্রবিরতি ভেঙে পড়ে। এবার সরকারের পক্ষ থেকে নতুন অস্ত্র বিরতির ঘোষণা দিয়ে শান্তি আলোচনায় অংশ নেওয়া পদস্থ সরকারি কর্মকর্তা জেস দুরেজা বলেন, ‘এই ভূখণ্ডে শান্তি প্রতিষ্ঠার জন্য যা দরকার, তা-ই করা হচ্ছে। বন্দুকের মুখ বন্ধ করে আমরা নিজেদের মধ্যকার দূরত্ব কমিয়ে আনতে পারবো।’

এর আগে শুক্রবার দুয়ার্তে দুই জ্যেষ্ঠ কমিউনিস্ট নেতাকে মুক্তি দেন। তারা শান্তি আলোচনার জন্য নরওয়ের অসলোর জন্য যাত্রা শুরু করেছেন।

ফিলিপাইনে ১৯৬৯ সাল থেকে সশস্ত্র কমিউনিস্টদের সঙ্গে সরকারের চলমান বিরোধের বলি হয়েছেন অন্তত ৩০ হাজার মানুষ নিহত হয়েছেন। ৩০ বছর ধরে চলছে আলোচনা। কিন্তু তা ফলপ্রসূ হয়নি।

সর্বশেষ ২০১২ সালে সাবেক প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকিনোর সঙ্গে শান্তি আলোচনা ভেঙে পড়ে। ধারণা করা হয়, এখন প্রায় চার হাজার সশস্ত্র যোদ্ধা রয়েছে মাওবাদীদের।

সূত্র: দ্য গার্ডিয়ান, আল-জাজিরা।

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s