অবশেষে শান্তিচুক্তি করলো কলম্বিয়া সরকার ও মার্কসবাদী গেরিলা দল ফার্ক

colombia-farc-la_calle.jpg_1718483346

অবশেষে শান্তিচুক্তি করলো কলম্বিয়া সরকার ও মার্কসবাদী গেরিলা দল ফার্ক । প্রায় ৫০ বছর ধরে ফার্কের সঙ্গে কলম্বিয়ার সরকারের বিরোধ চলে আসছিলো।

কিছুদিনের মধ্যেই দুই পক্ষ কিউবার রাজধানী হাভানায় আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগ্রহের কথা জানিয়েছে। যেখানে ২০১২ সাল থেকে ৪ বছর ধরে দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা হয়ে আসছে।

গত জুনে কলম্বিয়া সরকার ও ফার্ক গেরিলারা দ্বিপাক্ষিক যুদ্ধবিরতিতে সম্মত হয়। যার ফলশ্রুতিতে এ শান্তিচুক্তি হলো। গত ৫ দশক ধরে চলা এ যুদ্ধে অন্তত ২ লাখ ২০ হাজার ‍মানুষ প্রাণ হারিয়েছেন। বাস্তুহারা হয়েছেন আরো লাখো লাখো মানুষ।

শান্তিচুক্তির অংশ হিসেবে ফার্ক গেরিলারা তাদের অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম শুরু করবে। চুক্তির পরপরই ফার্ক পক্ষের শান্তি আলোচক রদ্রিগো গানডা টুইট করেন, ‘যখন আলোচনা মাধ্যমে তুমি শান্তি পাবে, সেখানে কোনো জয় পরাজয় থাকে না। কলম্বিয়া জিতেছে, মৃত্যু পরাজিত হয়েছে।’

বুধবার ফার্ক গেরিলা নেতা টিমেলিয়েন জিমেনেজে সন্ধ্যা ৬টায় টুইট করে জানান দেন আলোচনার মাধ্যমে শান্তিচুক্তির দ্বারপ্রাপ্তে পৌঁছানোর কথা। দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসও দেশবাসীকে ঐতিহাসিক ও খুব গুরুত্বপূর্ণ খবর জানানোর অঙ্গীকার করেন।

১৯৬৪ সাল থেকে দেশটির সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে বামপন্থি ফার্ক গেরিলারা। লাতিন আমেরিকায় ফার্ক-কলম্বিয়া সরকারের লড়াইই সবচেয়ে পুরনো গৃহযুদ্ধ।

সূত্রঃ বিবিসি
Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s