পশ্চিমবঙ্গে ২ জন মাওবাদী স্কোয়াড সদস্য গ্রেফতার

1474203881_15

পশ্চিমবঙ্গের পুরুলিয়ায় ২ জন মাওবাদী স্কোয়াড সদস্য গ্রেফতার হয়েছেন। গত শুক্রবার পুরুলিয়ার বলরামপুর থেকে গ্রেফতারকৃতদের মধ্যে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামের মেয়ে কবিতা ঘোড়ই ওরফে কল্পনা ওরফে সরলা রয়েছেন। অন্য জন পুরুলিয়ার আড়শার প্রাক্তন বাসিন্দা পঞ্চানন মাহাতো। শনিবার পুরুলিয়া আদালতে হাজির করানো হলে বিচারক তাঁদের ন’দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

জেলার পুলিশ সুপার রূপেশ কুমারের দাবি, গ্রেফতারকৃতরা এক সময় মাওবাদীদের অযোধ্যা স্কোয়াডের সদস্য ছিলেন। কবিতার কাছ থেকে একটি ৭.২৬ মিলিমিটার পিস্তল এবং পঞ্চাননের কাছ থেকে একটি ওয়ান শটার বাজেয়াপ্ত করা হয়েছে। রাজ্য পুলিশের এক শীর্ষ কর্তা বলেন, ‘‘দু’জনেই এ রাজ্যে ওয়ান্টেড। তাই ওঁদের গতিবিধির খবর রাখা হচ্ছিল। এ রাজ্যে আসা মাত্র ধরা হয়েছে।’’

বৃহস্পতিবার ঝাড়খণ্ড এবং এ রাজ্যের পুলিশ কর্তারা পুরুলিয়ায় মাওবাদী গতিবিধি প্রসঙ্গে ও দমন-কৌশল সংক্রান্ত একটি বৈঠক করেন। জেলা পুলিশ সূত্রের দাবি, ওই বৈঠকে পাওয়া কিছু সূত্রের ভিত্তিতে তাদের কাছে খবর আসে, মাওবাদীদের প্রতিষ্ঠা দিবসের (২০০৪-এর ২১ সেপ্টেম্বর জনযুদ্ধ গোষ্ঠী এবং এমসিসি মিশে সিপিআই (মাওবাদী) তৈরি হয়) আগে জঙ্গলমহলে প্রচার চালাতে কবিতা এবং পঞ্চানন পুরুলিয়ায় আসছেন। শুক্রবার সন্ধ্যার পরে বলরামপুরের হনুমাতা সেতুর কাছে পুলিশ তাঁদের গ্রেফতার করে।

গোয়েন্দা সূত্রের খবর, বছর তিরিশের কবিতার বাড়ি নন্দীগ্রামের সোনাচূড়ায়। বাবার ডেকোরেটরের ব্যবসা। নন্দীগ্রামে জমি আন্দোলনের সময় কবিতা ‘মাতঙ্গিনী মহিলা সমিতি’তে যোগ দেন। বছর আটেক বাড়ি ফেরেননি। মাওবাদীদের সংস্পর্শে এসে তিনি পূর্ব সিংভূমের একটি স্কোয়াডে যোগ দেন। পরে পুরুলিয়ার অযোধ্যা স্কোয়াডে যান। সেখানে থাকাকালীন বাঁকুড়ার বারিকুলের বাসিন্দা এক মাওবাদী সদস্যের সঙ্গে বিয়ে হয়েছিল কবিতার। আড়শার বালিয়া গ্রামের বছর আঠাশের পঞ্চাননও দীর্ঘদিন অযোধ্যা স্কোয়াডে ছিলেন।

পুলিশ সুপার জানান, ২০১১-র নভেম্বরে বলরামপুরের খুনটাঁড় গ্রামে মাওবাদীরা তৃণমূল নেতা রাজেন সিং সর্দারের বাবা অজিত সিং সর্দার ও ভাই বাকু সিং সর্দারকে খুন-সহ পুরুলিয়ায় একাধিক নাশকতার মামলায় যুক্ত ওই দু’জন। অস্ত্র আইনেও অভিযুক্ত।

মাওবাদী পলাতকদের অন্যতম এই কবিতা ও পঞ্চানন। জেলা পুলিশের এক কর্তা জানান, কবিতা পরে ঝাড়খণ্ডে মাওবাদীদের দলমা স্কোয়াডে যোগ দেন। পঞ্চানন কোথায় ছিলেন, তা এখনও ভাঙেননি। তবে তিনিও ভিন্-রাজ্যে ছিলেন, তা মোটামুটি নিশ্চিত।

রাজ্যের এক গোয়েন্দা আধিকারিকের মন্তব্য, ‘‘এখানে মাওবাদীদের কার্যকলাপ বন্ধ। কিন্তু এ রাজ্যের মাওবাদীরা ঝাড়খণ্ড এবং ওড়িশার বিভিন্ন স্কোয়াডে সক্রিয়। পুরুলিয়ায় ধরা পড়া দু’জনের কাছ থেকে হয়তো মাওবাদীদের সঙ্গে গিয়ে নিখোঁজ হওয়া জঙ্গলমহলের তরুণ-তরুণীদের খবর পাওয়া যাবে।’’

সূত্র : দৈনিক জনকণ্ঠ

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s