নেপালে বামপন্থী শক্তির মেরুকরণ: ভারতের বিরুদ্ধে যৌথ আন্দোলনের ঘোষণা দিয়েছে ৩টি মাওবাদী দল

nepalmaoist-800x445

সিনিয়র বামপন্থী নেতা মোহন বিক্রম সিং (ঘার্তি) এবং মোহনের বৈদ্য (কিরণ), তরুণ মাওবাদী নেতা নেত্র বিক্রম চাঁদ (বিপ্লব) সঙ্গে ঐক্যবদ্ধ কর্মসূচীর ঘোষণা দিয়েছে। এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতের বিরুদ্ধে আন্দোলনের ঘোষণা দিয়েছেন এই তিন নেতা।

ঘার্তি, কিরণ এবং বিপ্লব, যারা যথাক্রমে সিপিএন-মশাল, সিপিএন-বিপ্লবী মাওবাদী ও সিপিএন-মাওবাদী এর প্রধানরা একত্রে উচ্চ করনালি ও অরুণ তৃতীয় জলবিদ্যুৎ প্রকল্পে ভারতীয় বিনিয়োগের বিরুদ্ধে বিক্ষোভের ঘোষণা করেছেন।

একই সাথে তারা, বিরাটনগরে নেপাল সরকারের কাছ থেকে অনুমোদন ছাড়া খোলা ভারতীয় দূতাবাসের শিবির কার্যালয় অপসারণেরও দাবি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই তিন পক্ষ,  ৬ই জানুয়ারি সুরখেতে উচ্চ করনালি প্রকল্পের বিরুদ্ধে, ৯ই জানুয়ারি সানকুসভায় অরুণ তৃতীয় প্রকল্পের বিরুদ্ধে ও  ১৩ই জানুয়ারি বিরাটনগরে ভারতীয় অফিস স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশের আয়োজন করবে।

ঘার্তি নেতৃত্বাধীন দলটি সংসদে প্রতিনিধিত্ব করলেও কিরণ এবং বিপ্লব গণপরিষদ বর্জন করেছে। এই দুই মাওবাদী দল ও মশাল এর মধ্যে ফেডারেল এবং মাওবাদের মত বিষয় নিয়ে মতবিরোধ রয়েছে।

Onlinekhabarকে একজন মশাল নেতা বলেন, আমাদের বিভিন্ন রাজনৈতিক লাইন আছে, কিন্তু ভারত প্রশ্নে আমাদের দৃষ্টিভঙ্গি একই, এজন্যই আমরা একত্রে কাজ শুরু করেছি।

সূত্রঃ http://english.onlinekhabar.com/2016/12/21/391992

 

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.