চারু মজুমদারের সংগৃহীত রচনা সংকলন: নকশালবাড়ীর কৃষক সংগ্রাম – তার আগেও পরে (৩য় পর্ব)

500x350_0718bd934ac49f1e112b30cd4cfd4285_charu_majumder

কোন এক সংগঠক কমরেডকে লেখা চিঠি

[ঘৃণা জাগিয়ে তোল পুলিশের বিরুদ্ধে]

প্রিয় কমরেড,

তোমার চিঠি পেলাম, ধনী-কৃষক ও মধ্য-কৃষকের মধ্যে এই কথাটা চালু হয়েছে যে আমরা আঘাত না করলে পুলিশও আঘাত করবে না; কাজেই জোতদারের বিরুদ্ধে লড়াই চালাও কিন্তু পুলিশের বিরুদ্ধে আক্রমণ করো না:- এ চিন্তাটা মারাত্মক, কারণ সরকারী আক্রমণ হবেই। আমরা যত দেরী করব ওদের সাহস বাড়বে। কেন্দ্রীয় সরকার, সাম্রাজ্যবাদ, আমলাতন্ত্র সবাই এটা বুঝছে যে গণতান্ত্রিক বিপ্লব শুরু হয়ে গেছে। কাজেই ওরা এর জড় উপড়ে ফেলতে চেষ্টা করবে, এখন ওরা চুপচাপ আছে কারণ ওরাও এখন জনমত তৈরী করছে। কাগজওয়ালারা প্রতিদিন খবর দিচ্ছে। আজ প্রাদেশিক মন্ত্রীসভার বৈঠক হবে। পি. সি (প্রভিন্সিয়াল কমিটি-রাজ্য কমিটি) মিটিংয়ের জন্য রতনলাল ছাড়াও, ওরা বীরেন বোসকে নিয়ে গেছে, নতুন একটা ষড়যন্ত্র তৈরী হচ্ছে, আজকের “ষ্টেটসম্যানে” লিখেছে আক্রমণ চালালে ২৫০ জন নিহত হতে পারে; এ সমস্তই নতুন আক্রমণের সূচনা, আমরা আঘাত না করলেও ওরা আক্রমণ করবে। “পুলিশ মহল কাহিনী” বলে যেগুলি চলছে সেগুলি মধ্য-কৃষকের কথা। পুলিশ হুকুমের দাস কাজেই হুকুম এলেই ওরা আক্রমণ করবে। আমরা আঘাত হানলে একমাত্র ওরা ভয় পাবে এবং প্রতি-আক্রমণ করতে ইতঃস্তত করবে। এটা কৃষক সাধারণকে বুঝাও, ঘৃণা জাগিয়ে তোল পুলিশের বিরুদ্ধে। জোতদাররা এখনও গ্রামে আছে ওরা পুলিশকে পথ দেখিয়ে নিয়ে আসবে এবং নির্বিচারে কৃষক খুন করবে। কাজেই গ্রাম থেকে এই সব শ্রেণীশত্রুদের তাড়াতে হবে। ওরা সকলেই গোপনে থানার সঙ্গে যোগাযোগ রাখছে। ওদের সাহায্যে পুলিশ আক্রমণ চালাবে। তোমরা সঠিক পথেই প্রচার চালাচ্ছে, এর সাথে সাথে যেটা প্রচার করতে হবে তা হল সরকার দূর্বল, ওদের দেখতে যত ভীষণ, ওরা তত ভীষণ নয়। আমরা আঘাত করলেই ওরা আতংকিত হবে, কারণ আজও ওরা প্রতি-বিপ্লবী সংগঠন গড়ে তুলতে পারেনি। কাজেই আমাদের আক্রমণের সাথে সাথে সব জায়গায়ই কৃষক আঘাত করবে। এখনই খবর পাচ্ছি ডুয়ার্সের চা বাগানে জমি দখল শুরু হয়ে গেছে। দেব পাড়ায় ছোট খাট সংঘর্ষও (Clash) হয়েছে। এমনকি কোচবিহারে কৃষক কিছু জমি দখল করেছে।

সংগ্রামের নতুন ধরন দেখাতে পারলে সেটাও আগুনের মত ছড়িয়ে পড়বে, এখনই নকশাল বাড়ীর ঘটনা নিয়ে সারা বাংলাদেশে পোষ্টারিং শুরু হয়ে গেছে, কোলকাতা ও শহরতলীতে ব্যাপক পোষ্টারিং শুরু হচ্ছে, আমাদের লিফলেট ওরা ছাপিয়ে বিলি করছে। জলপাইগুড়িতেও এই লিফলেট ছাপিয়ে বিলি হয়েছে। আলিপুরদুয়ারের, বাংলাদেশের অন্যান্য অঞ্চলের খবর পাইনি। কিন্তু নিঃসন্দেহে বলা যায় কিছু কাজ হচ্ছে। বাংলাদেশের বিপ্লবী শক্তি আমাদের উপলক্ষ্য করে ঐক্যবদ্ধ হচ্ছে। সুতরাং চেয়ারম্যানের কথা-একটি স্ফুলিঙ্গই দাবানলের সৃষ্টি করতে পারে (A single spark can start a prairie fire) বাস্তবে খাটছে। এখনও আমরা সংগ্রামের নতুন ধরন নিতে পারিনি, এখনও কৃষক বাহিনীর হাতে রাইফেল নেই। সেটা এলে কি বিপুল ঘটনা ঘটবে আজ বসে আন্দাজ করাই যাচ্ছে না। কাগজওয়ালারা এটাকে বিদ্রোহ (Rebellion) বলেই লিখছে।

এখন কাজ-আমাদের নিজেদের ভেতর থেকে সমস্ত দুর্বল ও অক্ষম চিন্তাধারা দূর করতে হবে। যে সমস্ত দৃষ্টিকোণ শত্রুর শক্তিকে বড় করে দেখে আর জনগণের শক্তিকে দেখে ছোট করে তা সবই ভুল সুতরাং কাগুজে বাঘের কথা কৃষকের সামনে বারে বারে রাখো। এই সাথে আর একটা শিক্ষা আমাদের নেওয়া উচিত, সেটা হোল এ যুগে ১০/১২ জনে পুলিশ পার্টিকে আক্রমণ (attack) করা যাবে না, কাজেই আমাদের জমায়েত করতে হবে কম করে ১০০ জন কমরেডের, তার জন্য যদি একটা গ্রুপকে নিয়েও চলতে হয় তাই চলা উচিত। তবেই তোমরা পুলিশ পার্টিকে আক্রমণ (attack) করতে পারবে। এ্যামবুশ করতে শিখতে হবে। এবং কাছাকাছি (close range এ) গিয়ে হামলা করতে হবে। হামলা করলে আমরা সকলকে খতম (annihilate) করতে পারব না। সে চেষ্টা করেও লাভ নেই। যদি ৫/১০ জনকেও খতম (annihilate) করতে পারি তা হলে ৫/১০ টা রাইফেল আমাদের হাতে আসবে। রাইফেল হাতে পেলেই সংগ্রামী মনোবল বেড়ে যাবে। এবং সেই রাইফেল নিয়ে আক্রমণ (attack) করতে পারলেই তরাইয়ের কৃষক ভিয়েতনামের পথে যাবে। কারণ ওরা যে একই শ্রেণীর। আমাদের এলাকার গণতান্ত্রিক বিপ্লব শুরু হয়ে গেছে এটা আজ ধনিকশ্রেণীও স্বীকার করেছে। কতখানি আমরা চেয়ারম্যানের চিন্তাকে কাজে লাগাতে পারব, তারই উপর আমাদের আঘাত হানার ক্ষমতা বাড়বে।

রাজনীতিকে অগ্রাধিকার দাও (Put politica in command)। সব কিছুর উপরে সাহসকে স্থান দাও এবং সাহসের সঙ্গে জনগণকে জাগিয়ে তোল (Put daringness over every things and boldly arouse the masses)। জয় আমাদের হবেই।

লাল সেলাম

চারু মজুমদার

৯ই জুন, ’৬৭

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s