আদিবাসীদের পাশে থাকতেই মাওবাদী গেরিলাদের হানা

ওড়িশা’র আদিবাসী জনগণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওড়িশা সফরের আগে নিজেদের শক্তি জাহির করা তো আছেই। সেই সঙ্গে ওড়িশায় নিয়মগিরি পার্বত্য অঞ্চলে বক্সাইট খনি প্রকল্পের বিরোধী আদিবাসীদের পাশে যে তারা আছে, সেটা দেখাতেও রায়গড়ার দইকালু রেল স্টেশনে মাওবাদীরা হামলা চালিয়েছে বলে কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি।

আগামী ১৫ ও ১৬ এপ্রিল ভুবনেশ্বরে বিজেপি-র জাতীয় কর্মসমিতির বৈঠক হওয়ার কথা। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্তা বলেন, ‘‘বিজেপি তথা কেন্দ্রীয় সরকারকে বার্তা দিতে ভুবনেশ্বর থেকে ৪৫০ কিলোমিটার দূরে দইকালু স্টেশনে মাওবাদীদের শক্তি জাহির করার দরকার ছিল না। বৃহস্পতিবার রাতে পরিকল্পনা করেই হামলাস্থল বেছেছিল মাওবাদীরা।’’

নিয়মগিরি পার্বত্য অঞ্চলের আদিবাসীরা এক দশক যাবৎ সেখানে বক্সাইট খনি প্রকল্পের বিরেোধিতা করছেন। ওখানে প্রায় আট হাজার মানুষের বসবাস। তাঁরা বিলেতের একটি সংস্থার খনি প্রকল্প এখনও আটকে রেখেছেন। মাওবাদীরা আগেই বিবৃতি দিয়ে জানিয়েছিল, এটা জল-জঙ্গল-জমিনের লড়াই। তাই তাঁরা আদিবাসীদের পাশেই আছেন। গত এক বছর ধরে মাওবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে সেখানকার বেশ কয়েক জন আদিবাসী যুবককে পুলিশ গ্রেফতার করেছে। ২০ বছরের এক যুবক মারা গিয়েছে পুলিশের গুলিতে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্তার দাবি, দইকালুতে মাওবাদী হামলার জন্য মেন লাইনে ট্রেন চলাচল শুক্রবার প্রায় দুপুর পর্যন্ত বন্ধ থাকে। ওই লাইনে যাত্রীবাহী ট্রেন বেশি চলে, মালগাড়ি কম। যাত্রীরা কেউ হতাহত হয়নি। অথচ ওই লাইনের যাত্রীদের কাছে বার্তা পৌঁছল যে, মাওবাদীরা একটা কাণ্ড ঘটিয়েছে। আবার লাইনে বিস্ফোরণ মাওবাদীরা ঘটায়নি। শুধু তারা স্টেশনটা তছনছ করেছিল। অর্থাৎ সরকারি সম্পত্তি নষ্ট করেছিল, কিন্তু সাধারণ মানুষের সরাসরি ক্ষতি করেনি।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ওই অফিসারের কথায়, ‘‘দইকালুতে মাওবাদীরা তাদের শক্তি প্রদর্শনের পাশাপাশি এই বার্তাও দিয়েছে, তারা সাধারণ মানুষের ক্ষতি করা তাদের উদ্দেশ্য নয়। এমনকী, স্টেশন মাস্টার ও এক রেলকর্মীকে তারা আটকে রাখলেও তেমন মারধর করেনি।’’ ওই অফিসারের মতে, এটা এক ধরনের প্রতীকী হামলা। যেখানে মূল বার্তাটা দেওয়া হয়েছে, বক্সাইট খনি প্রকল্পের বিরুদ্ধে নিয়মগিরি পার্বত্য অঞ্চলের আদিবাসীদের লড়াইয়ে মাওবাদীরা আছে।

সূত্রঃ http://www.anandabazar.com/national/suspicion-of-maoist-attack-on-narendra-modi-s-visit-to-orissa-1.590567#popup

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s