ঝাড়খণ্ডে নকশালবাড়ি দিবসে শ্রমিক জমায়েত বানচাল করে দিলো প্যারামিলিটারি

naxalbari

কলকাতা প্রতিনিধিঃ ২৫মে নকশালবাড়ি শহীদ দিবস ও কৃষক অভ্যুত্থানের ৫০ বছর উপলক্ষে ঝাড়খন্ডের রাঁচি শহরের নামকুমে বিশাল শ্রমিক সমাবেশের ডাক দিয়েছিলো মজদুর সংঘর্ষ সমিতি। জমায়েতের আগাম অনুমতি নেওয়া থাকলেও ২৪ তারিখ রাতে পুলিশ জানিয়ে দেয় যে তারা এই জমায়েত করতে দেবে না। পরের দিন প্যারামিলিটারিতে ভরে যায় গোটা এলাকা। এমনকি যে সব বাস বোঝাই করে শ্রমিকরা আসছিলেন তাদেরও হুমকি এবং বাধা দান করে প্যারামিলিটারি। বিভিন্ন জেলায় রাস্তায় চেক পোস্ট বসিয়ে শ্রমিকদের আটকানো হয়। বোকারো জেলার পেতরওয়ার থানা জমায়েতে অংশগ্রহন করতে আসা শ্রমিকদের আটক করেছিলো, কিন্তু মজদুর সংঘর্ষ সমিতির পক্ষ থেকে প্রশাসনকে পাল্টা জানানো হয় যে, এই ভাবে রাস্তায় শ্রমিকদের গ্রেপ্তার করা হলে শ্রমিকরা রাস্তার যেখানেই আছেন সেখানেই গাড়ি থামিয়ে দেবেন, এই ভাবে তারা সারা ঝাড়খণ্ড রোড জ্যামের দিকে যাবেন। এরপর পুলিশ আটক শ্রমিকদের ছেড়ে দেয়।

ঝাড়খন্ডের এই জমায়েতে যোগ দিতে পশ্চিমবঙ্গের নকশালপন্থী ছাত্র সংগঠন ইউএসডিএফ সহ অন্য গণ আন্দোলনের কর্মীরা রাঁচিতে উপস্থিত হয়েছিলেন।

একদিকে মূল ধারার সংবাদ মাধ্যম নকশালবাড়ির ৫০ বছর উপলক্ষে প্রবন্ধ ছেপে জনগণের আবেগ নিয়ে ব্যবসা করছে, অন্যদিকে নকশালবাড়ি দিবসে শ্রমিক জমায়েতে আক্রমণকে ভারতের শাসক শ্রেণীর চিরাচরিত গণতন্ত্রের নামে ভন্ডামি হিসেবে উল্লেখ করেছে ইউএসডিএফ।

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s