ভারতে দুই দশকে মাওবাদীদের হাতে নিহত হয়েছে ১২ হাজার পুলিশ ও গুপ্তচর

498887-jpg_343315_1000x667

ভারতে গত দুই দশকে মাওবাদীদের হামলায় ১২ হাজার পুলিশ ও গুপ্তচর নিহত হয়েছে। আর এই সময়ে তাদের হাতে নিহত হয়েছেন ২ হাজার ৭০০ নিরাপত্তাকর্মী। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে আজ এই খবর প্রকাশিত হয়েছে কলকাতার গণমাধ্যমে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১২ হাজার নিহত ব্যক্তির মধ্যে ৯ হাজার ৩০০ জনকে হত্যা করা হয়েছে পুলিশের গুপ্তচর সন্দেহে এবং যৌথবাহিনী-মাওবাদী সংঘর্ষে। তবে প্রতিবেদনে এ কথাও বলা হয়েছে, গত তিন বছরে মাওবাদী হামলা অনেকটাই কমে গেছে। মাওবাদীদের হাতে নিরাপত্তাকর্মীদের মৃত্যুর হার ৪২ শতাংশ থেকে কমে ২৫ শতাংশ হয়েছে। গত তিন বছরে মাওবাদী হামলাও কমেছে ৪২ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মাওবাদীদের আত্মসমর্পণের হারও বেড়েছে এই সময়ে। প্রায় ১৮৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই আত্মসমর্পণের হার। তবে মাওবাদীদের ৬৫ শতাংশ নেতাকেই খতম করতে পেরেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গোটা দেশের ১০টি রাজ্যের ৩৫টি জেলা মাওবাদী-অধ্যুষিত। এ ছাড়া এর বাইরের ৬৮টি জেলায় বিক্ষিপ্তভাবে মাওবাদীদের তৎপরতা রয়েছে।

সূত্রঃ prothom-alo

Advertisements

3 Comments on “ভারতে দুই দশকে মাওবাদীদের হাতে নিহত হয়েছে ১২ হাজার পুলিশ ও গুপ্তচর”

  1. Very very much goodness for me and continue relay the information to our website and the other page Of Red News. Thank you very much. We want more more News.

    Liked by 1 person


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s