ভারতঃ নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে নকশালরা

498914-jpg_343333_1000x667

ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের লাগোয়া সীমান্তে নকশালরা তাদের “আন্দোলন” বাড়ানোর এবং তাদের কর্মকান্ড তীব্র করার চেষ্টা করছে, এমন একটি সরকারি ব্যক্তির দলিল থেকে গত সোমবার এ তথ্য জানা যায় ।

নকশাল কমিটিগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ – ছত্তিশগড়ের দক্ষিণ সীমান্ত বরাবর দণ্ডকারণ্য বিশেষ অঞ্চল কমিটি (DKSZC), এই আন্দোলনের পেছনে কাজ করছে।

“নতুন এলাকাগুলিতে নিজেদের আন্দোলন সম্প্রসারণ ও দণ্ডকারণ্য অঞ্চলের বাইরে নিরাপত্তা বাহিনীর মনোযোগ আকর্ষণের লক্ষ্যে সিপিআই(মাওবাদী) ছত্তিশগড় -মধ্যপ্রদেশ – মহারাষ্ট্র তিন জংশনে-তাদের কার্যক্রম ত্বরান্বিত করেছে।

“তারা এই এলাকাটিকে একটি নতুন এলাকা হিসেবে উন্নয়নের পরিকল্পনা করছে, যার জন্য একটি কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে,” তিনি বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক উপস্থাপিত এই দলিল বলছে, “DKSZC, ঐ এলাকায় রাজনৈতিক ও সাংগঠনিক কাজে অংশগ্রহণের জন্য পিপলস লিবারেশন গেরিলা আর্মি (পিএলজিএ)’র প্রায় ৬০ জন ক্যাডারকে পাঠানো হয়েছে,” ।

একইভাবে পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড, উড়িষ্যা-ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ়-ঝাড়খণ্ডের মতো অন্যান্য আন্তঃরাষ্ট্রীয় সীমানাতেও সিপিআই (মাওবাদী) কার্যক্রমকে “একত্রীকরণ ও সম্প্রসারণ” হিসাবে দেখা হচ্ছে।

 

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s