মাওবাদীদের শহীদ সপ্তাহে প্রায় ১০০০ জন গ্রামবাসী অংশ নিয়েছে, শহীদদের হত্যার বদলা নেয়ার শপথ

weak_6156

৩১শে অক্টোবর ২০১৬ সালে রামগুদায় মাওবাদীদের গুলি করে হত্যার প্রতিবাদে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার সরকারকে সতর্ক করে দিয়ে সিপিআই(মাওবাদী) বলেছে যে, এর জন্যে সরকারকে চরম মূল্য দিতে হবে। মাওবাদীরা, তাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার এবং শহীদ কমরেডদের মতাদর্শকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে।

অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা সীমান্তে গতকাল শুক্রবার থেকে সিপিআই(মাওবাদী) ‘শহীদ সপ্তাহ’ উদযাপন শুরু করেছে, চলবে ৩রা আগস্ট পর্যন্ত। সরকারী নিরাপত্তা কর্মীদের কঠোর অভিযান জোরদার সত্ত্বেও, সভাটি এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

পূর্বাঞ্চলের মাওবাদীদের পরিচালিত এই কর্মসূচিতে প্রায় ৭০০ থেকে ১০০০ জন গ্রামবাসী অংশগ্রহণ নেয়। মাওবাদীরা এ সময় লাল কাপড় দিয়ে একটি তোরণকে সজ্জিত করে এবং স্লোগান দেয়। অক্টোবরে নিহত মাওবাদী কমরেডদের, কমরেড চারু মজুমদার ও কানহাই চ্যাটার্জী’র স্মরণে লাল সালাম দেওয়া হয়। “বনের সমস্ত প্রাকৃতিক সম্পদ আদিবাসীদের,” এই স্লোগানটি বার বার দেয়া হয়। একই সাথে রায়গাদা, গোররালমেটটা, ক্যাপ্টোটি এবং কোরাপুটের শহীদ মাওবাদীদের উদ্দেশ্যেও লাল সালাম দেওয়া হয়ে।

মাওবাদী স্কোয়াডের নেতা দাবি করেন যে, একটি বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করে আদিবাসী আন্দোলনকে রাজ্য সরকার চাপ দিচ্ছে। গ্রামের তরুণদের মিলিশিয়া সদস্য এবং সিপিআই(মাওবাদী)’র সহানুভূতিশীল হিসেবে চিহ্নিত করা হচ্ছে। একজন মাওবাদী নেতা অভিযোগ করেন যে, পুলিশ অবৈধভাবে গ্রামের তরুণদের আটক করছে। পুলিশের চর হয়ে কাজ করার জন্যে এসব যুবকদের চাপ দেয়া হচ্ছে।

মাওবাদী নেতা অভিযোগ করেন কোরুনপুরা, জি কে ভীডি মণ্ডল, মানদপল্লী, ভেলামজুবী এবং অন্যান্য ভেতরের দিকের গ্রামের আদিবাসীদের চিন্তাপল্লী, আন্নাভারাম ও জি কে ভীডি এর কারাগারে আটকে রেখেছে পুলিশ। “পুলিশ যুবকদের আটক করেছে এবং তাদের পরিবারকে জানানো হচ্ছে না,” বলে তিনি জানান। তিনি বলেন, কিছু আদিবাসী নেতা এই এলাকায় খনির মাফিয়াদের ভয়াবহ পরিণতি সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন। তিনি অভিযোগ করেন যে, বিশাখা গ্রামীণ এসপি ও মালকানগিরি’র এসপি নির্দোষ আদিবাসীদের আটক করছে।

সূত্রঃ http://timesofindia.indiatimes.com/city/visakhapatnam/nearly-1000-take-part-in-maoists-martyrs-week-red-ultras-vow-to-avenge-ramaguda-encounter/articleshow/59814095.cms

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s