রোকেয়া দিবসে ‘বিপ্লবী নারী মুক্তি’র আহবান

Begum-Rokeya....

 

৯ ডিসেম্বর, ২০১৭ “রোকেয়া দিবস”-এর আহবান

বেগম রোকেয়া’র অগ্রসরতাকে ঊর্ধ্বে তুলে ধরুন, তাঁর সীমাবদ্ধতাকে অতিক্রম করুন!

এ সমাজ ধর্ষকদের সীমাহীন দৌরাত্মের সমাজ। এই রাষ্ট্র ও শাসকশ্রেণি ধর্ষক ও নারী নিপীড়কদের স্রষ্টা, রক্ষক ও মদদকারী। নারীর প্রকৃত মুক্তির জন্য এ সমাজকে বদলে ফেলুন! সমাজতন্ত্রের লক্ষে শ্রমিক-কৃষক-মধ্যবিত্তের নতুন গণতান্ত্রিক সমাজ নির্মাণ করুন!

* পুরুষতন্ত্রের রক্ষক সাম্রাজ্যবাদ-পুঁজিবাদ-সামন্তবাদের বিরোধিতা না করে নারীমুক্তির কথা বলা ভন্ডামি! শাসকশ্রেণি, সরকার ও বহু এনজিও সেটাই করে।

* রোহিঙ্গা নারী ও শিশুদের ধর্ষণ, হত্যা ও জাতিগত নির্মূলীকরণের সত্যিকার বিরোধিতা জন্য তাদের জাতিগত স্বতন্ত্রতার স্বীকৃতি, রাখাইনে স্বায়ত্তশাসনসহ জাতিগত আত্মনিয়ন্ত্রণাধিকারের সংগ্রামকে সমর্থন ও সহযোগিতা করুন! সুচি সরকার ও হাসিনা সরকারের মধ্যকার ভূয়া চুক্তির মুখোশ উন্মোচন করুন! চরম বিপদাপন্ন রোহিঙ্গা নারী-শিশুদের মিয়ানমারের সেনাবাহিনীর বর্বর অত্যাচারের মুখে ঠেলে দেয়াকে বিরোধিতা করুন!

* বাল্যবিবাহ নিরোধ আইন,’১৭-এ মৌলবাদীদের চাপের মুখে অপ্রাপ্ত বয়স্কা কিশোরীদের বিয়ের ব্যবস্থা করেছে হাসিনা সরকার। এই নারী বিরোধী আইন বাতিলের দাবিতে এবং বাল্যবিবাহ রোধের নামে পুলিশ ও প্রভাবশালীদের হয়রানির বিরুদ্ধে সোচ্চার হোন!

* নারীদেহকে পণ্য বানানোর সুন্দরী প্রতিযোগিতা, নারী-বিরোধী ব্লুফিল্ম, ফ্যাশন-শো, বিজ্ঞাপন, সিনেমা, নাটকের বিরোধিতা করুন ও প্রতিবাদ করুন!

* গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মূল বেতন ৫ মণ চালের মূল্যের সমান নির্ধারণ করতে হবে! বাসস্থান, চিকিৎসা ও সন্তানদের শিক্ষার দায়িত্ব মালিক ও রাষ্ট্র পক্ষকে নিতে হবে।

* নারীমুক্তি আন্দোলনের মহান নেত্রী চিয়াং চিং, নাদেজদা ক্রুপস্কায়া, রোজা লুক্সেমবার্গ, ক্লারাসেৎকিন, কল্লোনতাই লাল সালাম!

নারীমুক্তির একই পথ সমাজতন্ত্র-সাম্যবাদ !

বিপ্লবী নারী মুক্তি

ডিসেম্বর, প্রথম সপ্তাহ, ’১৭

Advertisements


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.