ঝাড়খণ্ডে ‘অক্টোবর বিপ্লবের শতবর্ষ’ উদযাপনের সময় মাওবাদী অভিযোগে ৮০০জন গ্রেফতার

Soviet-poster

গত ৭ই নভেম্বর ভারতের ঝাড়খন্ড রাজ্যের গিরিধি জেলায় তিনটি বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের উদ্যোগে ‘মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ’ উদযাপনের সময় মাওবাদী অভিযোগে পুলিশ প্রায় ৮০০জনকে গ্রেফতার করেছে। ঘটনাটি ঘটার ১ সপ্তাহ পর মিডিয়াতে এসেছে।

স্থানীয় মিডিয়া জানাচ্ছে, ‘প্রায় ১০,০০০ লোকের একটি শান্তিপূর্ণ সমাবেশ চলাকালে মাওবাদী অভিযোগে ৮০০ জনকে গ্রেফতার করে পুলিশ। যদিও সমাবেশটি কোনও প্রকৃত হুমকির মুখোমুখি ছিল না’।

শ্রম ইউনিয়নের স্থানীয় নেটওয়ার্কের সভাপতি একটি প্রেস রিলিজ জারি করেন, যেখানে তিনি অভিযোগ করেন যে, গ্রেফতারকৃত কর্মীদের ও তাদের নেতাদের- শাস্তিমূলক ব্যবস্থার নীতিমালা এবং স্থানীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ করার ফলে এই গ্রেফতার ষড়যন্ত্রটি হয়।

শ্রমিকরা বলেন, ব্যবস্থাপনা ও স্থানীয় কর্তৃপক্ষ- শ্রমিকদেরকে গ্রেফতার করে, মিথ্যা মামলা দায়ের করে তাদের শাস্তি প্রদান করতে চায়। অনুরূপভাবে, ‘মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ’ উদযাপন থেকে শ্রমিক সংগঠনকে বিরত করার লক্ষ্যে এই গ্রেফতার করা হয় বলে শ্রম ইউনিয়নের কমিটির সভাপতি বাচ্চু সিং বলেন।

গ্রেফতারকৃত সকলকে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন বিভাগের অধীন গ্রেফতার করা হয়েছে। অক্টোবর বিপ্লবের শততম বার্ষিকী উপলক্ষে সারা ভারতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, কিন্তু পুলিশ শুধুমাত্র ঝাড়খন্ডের বিষয়ে রিপোর্ট করেছিল যে, ভারতের কমিউনিস্ট পার্টি(মাওবাদী)’র ছায়া সংগঠনের মাধ্যেমে ‘মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ’ অনুষ্ঠানটি করা হচ্ছিল।

 

সূত্রঃ https://sputniknews.com/asia/201711151059134042-arrests-india-rally/

 



Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.